এনজিওগ্রাম করার রেকর্ড করলো

0
71
views

প্রতিদিন গড়ে ১২ থেকে ১৫ জন রোগীকে এনজিওগ্রাম করায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল।  আর এভাবে দশ হাজার রোগীকে এ পর্যন্ত এনজিওগ্রাম করার রেকর্ড গড়লো চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল।  এনজিওগ্রাম মেশিন বসানোর পর থেকে  গত ১৫ বছরে দশ হাজার পরীক্ষা সম্পন্ন করেছে চমেক।

এ বিষয়ে হৃদরোগ বিভাগের প্রধান প্রবীর কুমার দাশ বলেন, ২০০৪ সাল থেকে এখানে হৃদরোগীদের জন্য এনজিওগ্রাম পরীক্ষা শুরু হয়।  আর সেটা চলতি মাসে দশ হাজারে অতিক্রম করেছে।  আর এটা চট্টগ্রাম মেডিকেলের জন্য মাইলফলক।

চমেকের তথ্যানুযায়ী, চলতি মাসের ২০ তারিখ পর্যন্ত এখানে দশ হাজার ১৫ জন রোগীর এনজিওগ্রাম করানো হয়।  হাসপাতালের এই অর্জন উপলক্ষে এক সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে বিশেষজ্ঞরা বলেন,  ২০০৪ সালে এনজিওগ্রাম মেশিন প্রতিস্থাপন করা হয়। মাঝখানে মেশিনটি নষ্ট হলে আরেকটি মেশিন আনা হয়।  এখন সেটি বসানো হলে এনজিওগ্রাম বসানোর কাজ বাড়বে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, এনজিওগ্রাম করার সরকারি ফি দুইহাজার টাকা।  সাথে ওষুধপত্র কেনার জন্য আরো হাজার পাঁচেক টাকার দরকার হয়।  সেজন্য এনজিওগ্রাম করার জন্য পাঁচ থেকে সাত হাজার টাকা খরচ হয়।  অন্যদিকে বেসরকারিতে এটি করাতে গেলে প্রায় বিশ হাজার টাকা লাগে।