কাটিস ল্যাক্স (Cutis laxa) কি ?

0
12
views

আপনার শরীরের সমন্বয়ী টিস্যু অনেক এলাকায় গঠিত: আপনার হৃদয় থেকে আপনার ফুসফুস থেকে আপনার ত্বক ক্যাটিস ল্যাক্সের লোকেদের সংযোজক টিস্যু রোগ আছে, যার ফলে সাধারণত টাইট ইলাস্টিক টিস্যু আলগা হতে পারে।

প্রতি ২,000,000 শিশুর মধ্যে আনুমানিক 1 লাখে ক্যাটিস লাক্ষা থাকে। অত্যন্ত বিরল অবস্থা বিশ্বব্যাপী আনুমানিক 400 পরিবার প্রভাবিত করে। ক্যাটিস লাক্ষা প্রায়ই উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত শর্ত। তবে কতিস লখনীর পারিবারিক ইতিহাস ব্যতীত কিছু লোক জীবনকে পরবর্তীকালে বিকাশ করে। এটি অর্জিত ক্যাটিস লখন নামে পরিচিত।

টাইপস ক্যাটিস ল্যাকসের ধরন কি?

ক্যাটিস লাক্ষাটি উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত হয় বা পরবর্তীতে জীবনে আসে, সাধারণতঃ অসুস্থতার পরে সব ধরনের শর্ত নিচে ব্যাখ্যা করা হয়।

ওসিপিসিটাল হর্ন সিনড্রোম (ওএইচএস)

ওহিসের জন্য উপসর্গ সাধারণত জীবনের 10 বছরের মধ্যে শুরু হয়। এই অবস্থার একটি X- সংযুক্ত হঠাৎ রোগ হয়, যার মানে কেবল পুরুষদের OHS আছে। লক্ষণগুলি অন্তর্ভুক্ত:

  • কাটিস ল্যাক্স
  • পেট সমস্যা যেমন হেনিয়াস
  • পেশী দুর্বলতা

ওহিস এইচআইএস মৃদু কাটিস লাক্ষা উপসর্গের সাথে যুক্ত।

অটোসোমাল প্রিন্ট কর্টিস ল্যাক্স (এডিসিএল)

ADCL এর উপসর্গগুলি জন্ম থেকে যুবত বয়সে শুরু হতে পারে। এই অবস্থায় একটি অটোসোমাল-প্রভাবশালী রোগ রয়েছে, যার অর্থ উভয় পুরুষ ও নারীর ক্ষতি হতে পারে।

বেশিরভাগ মানুষই শুধুমাত্র কটিস লাক্ষা উপসর্গগুলি রয়েছে। অন্যদের ফুসফুস এবং হৃদপিণ্ডের সমস্যা থাকতে পারে, ইফ্ফিসিমা সহ

অটোসোমাল রিসেসিভ ক্যাটিস ল্যাক্সা (এআরসিএল)

এই অবস্থার ছয়টি উপমুখ্য প্রকার রয়েছে, যা জিন প্রভাবিত করে। প্রতিটি পৃথক অবস্থার নির্দিষ্ট লক্ষণ আছে। উদাহরণস্বরূপ, উপ-প্রকার ARCL1A কারটিস ল্যাক্স, হেরিনিয়াস এবং ফুসফুসের অবস্থার কারণ

গেরোডার্মিয়া অস্টিওডিসপ্লাস্টাল্টম (জিও)

জিও শিশু ও শিশুদেরকে প্রভাবিত করে এটি একটি অটোসোলেম অপ্রাসঙ্গিক ব্যাধি, তাই উভয় পুরুষ এবং মহিলাদের প্রভাবিত হয়। লক্ষণগুলি সাধারণত আলগা চামড়ায় রয়েছে, সাধারণত হাত, পায়ের ও পেটে।

এমএসিএস সিনড্রোম

এই শর্তে উভয় পুরুষ ও নারীদের একটি বৃহত্তর ওজনের মাথা থাকতে পারে, যা ম্যাক্রোসফেলি নামে পরিচিত। অতিরিক্ত উপসর্গগুলি অন্তর্ভুক্ত করে:

  • স্বল্প পরিমান
  • স্পার্স চুল
  • কাটিস লাক্ষা

অ্যাক্টিভেড কাটিস ল্যাক্স

কিছু লোকের উপসর্গ থাকে, কিন্তু ক্যাটিস ল্যাক্সের সাথে যুক্ত জেনেটিক পরিবর্তনগুলি নেই। এই ধরনের ক্যাটিস লাক্ষাটি অর্জিত ক্যাটিস লক্স নামে পরিচিত। এই শর্তে বেশিরভাগ বয়স্ক প্রাপ্তবয়স্কদের প্রভাবিত করে।

অর্জিত কটিস লাক্ষার সঠিক কারণটি অজানা। যাইহোক, গবেষকরা সম্ভাব্য ব্যাখ্যাগুলি যেমন, অটোইম্মুনি ডিসঅর্ডার বা সংক্রমণের কথা বিবেচনা করেছেন।

লক্ষণ ক্যাটস ল্যাক্সের লক্ষণগুলি কি?

ক্যাটিস ল্যাক্সের উপসর্গগুলি সাধারণত বিশৃঙ্খলার সঠিক প্রকারের উপর নির্ভর করে। ভাগ করা উপসর্গ শিথিল, ছিদ্রযুক্ত ত্বক (এলাস্টোলাইসিস)।অন্য চামড়া রোগের তুলনায়, ক্যাটিস লাক্ষা সহজেই ফুলে যাওয়া বা ক্ষত হয় না।

ক্যাটিস ল্যাক্সের লোকেদেরও অভ্যন্তরীণ সমস্যা রয়েছে, যেমন পেটিক্যাল এস্টিক এনিইউরিসম। এই অবস্থার সাথে লোকেদের বৃহস্পতির বিস্ফোরণ বা বেলগেসের একটি অংশ। আরেকটি সাধারণ লক্ষণ হল ইফিসেমিয়া যা ফুসফুস সঠিকভাবে কাজ করে না।

ক্যাটিস ল্যাক্সের সাথে যুক্ত অন্যান্য উপসর্গগুলির মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে:

  • উন্নয়নমূলক বিলম্ব
  • চোখের তুলনায় অন্যটি ভিন্ন।
  • শিশুরা খাওয়ানো সমস্যা
  • ভঙ্গুর হাড়
  • আলগা বা আলগা জয়েন্টসমূহ
  • কম ঠিক কান বা কান যা সঠিকভাবে গঠিত হয় না
  • দরিদ্র পেশী টোন
  • স্বল্প মাত্রা
  • ধীর-স্বাভাবিক হার্ট রেট
  • অধীন-উন্নত ফুসফুসের

লক্ষণগুলি পরিবর্তিত হতে পারে, এমনকি পরিবারের মধ্যেও ক্যাটিস লখনীর একটি জেনেটিক ইতিহাসের সাথে কিছু মানুষ অন্যদের তুলনায় আরো গুরুতর লক্ষণ থাকতে পারে

নির্ণয়ঃ ক্যাটিস লাক্ষা কিভাবে নির্ণয় করা হয়?

একজন ডাক্তার, প্রায়ই একটি চর্মরোগ বিশেষজ্ঞ, ক্যাটিস লাক্ষা নির্ণয় করেন। আপনার চিকিত্সার ইতিহাস যদি ক্যাটিস ল্যাক্সের পরিবারের ইতিহাসে হয় তা নির্ধারণ করার জন্য একটি স্বাস্থ্যকর ইতিহাস নির্ণয় করে ডাক্তার শুরু করবে। তারপর তারা চামড়া একটি শারীরিক পরীক্ষা সঞ্চালন করব

জেনেটিক্যাল রক্ত ​​পরীক্ষায় আপনি কোন ধরনের ক্যাটিস ল্যাক্স নির্ধারণ করতে পারেন। এই দম্পতিরা ক্যাটিস ল্যাক্সের পাশে একটি শিশুর কাছে যাওয়ার ঝুঁকি জানতে চায় এবং কল্পনা করতে চায় তাদের সাহায্য করতে পারে।

ক্যাটিস ল্যাক্সের চিকিৎসায় আপনার লক্ষণগুলি নির্ভর করে। বিশেষজ্ঞরা – হৃদরোগবিষয়ক, পালমোনিয়ান বিশেষজ্ঞ, ডার্মাটোলজিস্ট্স এবং সার্জন সহ – – এই অবস্থার সাথে আচরণ করতে পারে

কসমেটিক সার্জারি কাস্টিস ল্যাক্সের কারণে আলগা করে দেওয়া ত্বকে আঁকড়ে ধরতে পারে। এই ফলাফল অস্থায়ীভাবে শেষ হতে পারে, চামড়া প্রায়ই আবার আলগা করতে পারেন হিসাবে।

ক্যাটিস ল্যাক্স সহ মানুষ ধূমপান এবং অতিরিক্ত সূর্য এক্সপোজার সহ কিছু কার্যক্রম এড়িয়ে চলা উচিত। এই উপসর্গগুলি আরো খারাপ করতে পারে।

প্রিভেনশন কীভাবে ক্যাটিস ল্যাক্সাকে আটকানো হয়?

আপনি ক্যাটিস ল্যাক্স প্রতিরোধ করতে পারবেন না কারণ এটি একটি জেনেটিক অবস্থা। ডাক্তাররা বর্তমানে এটির যথাযথ কারণটি না জানার কারণে কাটিস ল্যাক্স প্রতিরোধ করা যায় না।

Leave a Reply