জরায়ুমুখের ক্যান্সার সচেতনতায় এ মাসের নির্ধারিত কর্মসূচি

0
186
views

জরায়ুমুখের ক্যান্সার সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সারাদেশে মাসব্যাপী নানা কর্মসূচি শুরু হয়েছে। গত বছর থেকে এ মাসের দ্বিতীয় শনিবার পর্যন্ত  ‘জননীর জন্য পদযাত্রা (মার্চ ফর মাদার)’ শীর্ষক শোভাযাত্রাও অনুষ্ঠিত হয়। পূর্বের ন্যায় এবারও এই দিবসের প্রতিপাদ্য রাখা হয়েছে “বাল্যবিবাহকে জোর না- Big No To Early Marriage “

বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের মোর্চা ‘মার্চ ফর মাদার’ এবং রোটারি ইন্টারন্যাশনাল জেলা ৩২৮১ এর যৌথ আয়োজনে মাসব্যাপী এ কর্মসূচী পালন করা হবে বলে নিশ্চিত করেছেন জননীর জন্য পদযাত্রার প্রধান সমন্বয়কারী এবং জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক হাবিবুল্লাহ তালুকদার রাসকিন।

অধ্যাপক হাবিবুল্লাহ তালুকদার রাসকিন জানান, ‘জননীর কাছে সবার আছে জন্ম ঋণ/জরায়ুমুখের ক্যান্সার সচেতনতায় অংশ নিন’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে ২০১৬ সাল থেকে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এখন থেকে মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে প্রতিবছর জানুয়ারি মাসের দ্বিতীয় শনিবার এই র্যা লি পরিচালিত হবে। এছাড়া কার্যক্রমের অংশ হিসেবে দেশব্যাপী অন্যান্য সচেতনতা কার্যক্রম পালন করা হবে।

তিনি জানান, ১২ জানুয়ারি শনিবার সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে উদ্বোধনী অনুষ্ঠান গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হবে। এরপর থেকে প্রতিদিন থাকবে ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন কর্মসূচি । সেই সাথে শিক্ষা প্রতিষ্ঠান, কর্মস্থল বা এলাকায় জনসচেতনতামূলক আলোচনা কিংবা স্ক্রিনিং বা সনাক্তকরন অনুষ্ঠান আয়োজনের আহবান জানান।

ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি) এর এক গবেষণায় দেখা যায়, বাংলাদেশে প্রতি পাঁচজন ক্যান্সার রোগীর একজন জরায়ুমুখের ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। বছরে প্রায় ১২ হাজার নারী জরায়ু মুখের ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। এই ঘাতক ব্যাধিতে আক্রান্ত হচ্ছেন প্রায় সাড়ে ছয় হাজার নারী। বিশ্বে জরায়ুমুখে ক্যান্সারে বাংলাদেশে এর স্থান দ্বিতীয়।

এ মাসের নির্ধারিত কর্মসূচিঃ

১. ১২ জানুয়ারি শনিবার সকাল ১১টায় গোলটেবিল আলোচনা জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে।

২. ১৩ জানুয়ারি সাভারের এনাম মেডিকেল কলেজে জননীর জন্য পদযাত্রা।

৩. ১৮-১৯ জানুয়ারি শুক্র-শনিবার সিলেটে জননীর জন্য পদযাত্রা।

৪. এ ছাড়াও সুবিধাজনক দিনে ও সময়ে সারাদেশে হবে জননীর জন্য পদযাত্রা।

৫. ঢাকায় জননীর জন্য পদযাত্রা হবে ২৬ জানুয়ারি শনিবার।