দাঁড়িয়ে পানি খেলে হারাবে সুস্থতা

0
393
views

নেক সময়ই আমরা দাঁড়িয়ে পানি খাই। তাতেই ডেকে আনছি বিপদ। একটা নয়, একগুচ্ছ রোগ বাসা বাঁধছে শরীরে। বিকল হচ্ছে কিডনি। ভাবছেন, এ আবার কী উদ্ভুতুড়ে কথা? জল খাওয়ার আবার কোনও নিয়ম হয় নাকি? শুনতে অবাক লাগলেও বিষয়টা সত্যি।

পানি। শরীরে জলের গুরুত্ব অসীম। কিন্তু এই পানি খাওয়ারও কিছু নিয়মকানুন আছে। রাস্তাঘাটে চলতে ফিরতে ঢকঢক করে পানি খাওয়া আমরা হামেশাই করে থাকি। এমনকী বাড়িতেও। এই দাঁড়িয়ে জল খাওয়াতেই তৈরি হচ্ছে বিপদ। শরীরে বাসা বাঁধছে নানা রোগ।

দাঁড়িয়ে পানি খাওয়ার বিপদ

  • টক্সিনের পরিমাণ বাড়ে- জল খাওয়ার পরেই  ছাঁকনিগুলো শরীর পরিশ্রুত করার কাজ শুরু করে দেয়। দাঁড়িয়ে জল খেলে শরীরের অন্দরে থাকা ছাকনিগুলি সংকুচিত হয়ে যায়। পরিশ্রুত করার কাজ বাধা পায়। শরীরে টক্সিনের মাত্রা বাড়তে থাকে।
  • পাকস্থলীতে ক্ষত তৈরি হয়- দাঁড়িয়ে জল খেলে তা সরাসরি পাকস্থলীতে গিয়ে আঘাত করে। স্টমাক থেকে নিঃসৃত অ্যাসিডের কর্মক্ষমতা কমিয়ে দেয়। বদহজমের আশঙ্কা বাড়ে। তলপেটে যন্ত্রণা সহ একাধিক সমস্যা তৈরি হয়।
  • আর্থারাইটিসের আশঙ্কা- শরীরের মধ্যে থাকা কিছু উপকারি রাসায়নিকের মাত্রা কমতে থাকে। ফলে জয়েন্টের কর্মক্ষমতা কমে যায়। সেখান থেকে আর্থারাইটিসের আশঙ্কা বাড়ে।
  • উদ্বেগ বাড়ে- দাঁড়িয়ে জল খেলে নার্ভ উত্তেজিত হয়ে যায়। উদ্বেগ বাড়তে থাকে।
  • কিডনি ক্ষতিগ্রস্থ হয়- দাঁড়িয়ে জল খেলে কিডনির কর্মক্ষমতা কমে। কিডনি ড্যামেজের সম্ভাবনা থাকে।
  • G.E.R.D রোগ শরীরে বাসা বাঁধে- দাঁড়িয়ে জল খেলে তা সরাসরি ইসোফেগাসে গিয়ে ধাক্কা মারে। এরফলে পাকস্থলীর ভেতরের সরু নালিটি মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়। যার ফলে গ্যাস্ট্রো ইসোফেগাল রিফ্লাক্স ডিজিজ বা G.E.R.D এর মতো রোগ শরীরে বাসা বাঁধে।

পানি খাওয়ার সঠিক নিয়ম- বসে পানি খান। ছোট ছোট চুমুকে পানি খান।

সচেতন থাকলেই এই অভ্যাস আমরা সহজেই করে ফেলতে পারি। থাকতে পারি সুস্থ, সতেজ।