দাঁত ও মুখের সৌন্দর্য বৃদ্ধির ক্ষেত্রে অর্থোডনটিকস

0
204
views

10987305_625240310940519_5184901968922796697_nদন্তবিজ্ঞানের বিভিন্ন বিষয়ের মধ্যে অর্থোডনটিকস গুরুত্বপূর্ণ বিষয়। দন্তবিজ্ঞানের বিভিন্ন শাখা, যেমনদাঁত, মাঢ়ি এবং মুখগহ্বরের শল্যচিকিৎসা, কৃত্রিম দাঁত লাগানো, রুট ক্যানাল চিকিৎসা ইত্যাদি বিষয় সম্পর্কে মানুষের কমবেশি ধারণা আছে। কিন্তু অর্থোডনটিকস?
অর্থোডনটিকস শব্দটির প্রকৃত বাংলা প্রতিশব্দ হচ্ছে ‘দাঁত ঠিক করা’ অর্থোডনটিকস দন্তবিজ্ঞানের এমন একটি শাখা যা গবেষণা করে সাধারণ দৈহিক গঠন, মূলত মুখের চোয়ালের এবং দাঁতের গঠন নিয়ে এবং এটি আরো গবেষণা করে মুখের সাধারণ গঠন কী কী কারণে ব্যাহত হতে পারে এবং এর প্রতিরোধ এবং চিকিৎসার উপায় নিয়ে, যা নির্দিষ্ট জীববিদ্যার মধ্যে সীমিত।
কোন দাঁত অস্বাভাবিকভাবে বেড়ে উঠছে, উপরের চোয়াল নিচের চোয়ালের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয়ে বৃদ্ধি পাচ্ছে কি? নাকি দাঁতগুলো উঁচু-নিচু ফাঁকা, এলোমেলা? শুধুই কি দাঁত! নাকি চোয়ালটাও উঁচু-নিচু কিংবা বাঁকা। দাঁত তার সঠিক অবস্থানে আছে কি না এসব সমস্যার সামাধান হতে পারে অর্থোডনটিকস চিকিৎসার মাধ্যমে।
মুখের সৌন্দর্য বৃদ্ধির জন্য
অর্থোডনটিক চিকিৎসার মাধ্যমে মুখের সৌন্দর্য বৃদ্ধি সম্ভব। দাঁতকে তার স্বাভাবিক অবস্থানে নিয়ে এসে দাঁতের এবং মুখের সৌন্দর্য বৃদ্ধি সম্ভব।
দাঁতের গঠনের এবং কাজের উন্নতির জন্য
অর্থোডনটিকস চিকিৎসার মাধ্যমে দাঁতের কর্মক্ষমতা বৃদ্ধি পায়। কারণ এ চিকিৎসার মাধ্যমে স্বাভাবিক কামড় বা ব্যালান্সড অক্লুশন তৈরি করা হয়।
আঁকাবাঁকা দাঁত ঠিক করা এবং দাঁতের গঠনের স্থায়িত্ব বাড়ানো
অর্থোডনটিক চিকিৎসার মাধ্যমে মানুষের অতিরিক্ত দাঁত বা একই জায়গায় বেশি দাঁত বা চোয়াল ছোট
তার ফলে দাঁতের অবস্থান ওলটপালট, এ সবই ঠিক করা সম্ভব। দাঁতের এই সুন্দর অবস্থান ঠিক করলে পরবর্তীতে দাঁতে ক্যারিজ, মাঢ়ির প্রদাহ ইত্যাদি সমস্যা কম হয়।
(ভালো থাকুন এর ডেস্ক থেকে)