দিল্লিতে আন্তর্জাতিক সম্মেলনে বিএমএ নেতার বৈজ্ঞানিক প্রবন্ধ

0
180
views

বাংলাদেশের স্বাস্থ্যখাতের সাম্প্রতিক অর্জনকে বিশ্বের অনেক দেশের কাছেই দৃষ্টান্তস্বরূপ বললেন ঢাকা সফররত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং জলবায়ু পরিবর্তন-বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ডেভিড ন্যাবারো।

রোববার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে সাক্ষাৎ করতে এসে তিনি এই মন্তব্য করেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সাক্ষাৎকালে গত কয়েক বছরে মা ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করে জাতিসংঘের বিশেষ দূত বলেন, স্বাস্থ্যসেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে তৃণমূলের জনগণকে সম্পৃক্ত করাতে বাংলাদেশ সরকারের সক্ষমতা নিঃসন্দেহে প্রশংসনীয়।

এ সময় তিনি ম্যালেরিয়া নির্মূল, ডায়াবেটিস, রক্তচাপ, হৃদরোগ, নারীদের ক্যান্সার প্রতিরোধের চ্যালেঞ্জ মোকাবেলার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকারের গৃহীত কর্মসূচির প্রশংসা করেন। তিনি বাংলাদেশের ওষুধশিল্পের অগ্রগতিতেও সন্তোষ প্রকাশ করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকারের সময়ে আর্থ-সামাজিক খাতে বাংলাদেশ যথেষ্ট উন্নতি অর্জন করেছে। নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চ্যাম্পিয়ন হিসেবে গণ্য করা হয়। গত কয়েক বছরে স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তনসহ বেশকিছু ক্ষেত্রে আমাদের সাফল্যের জন্য প্রধানমন্ত্রীকে জাতিসংঘ কয়েকবার বিশেষ পুরস্কার প্রদান করে সম্মানিত করেছে।

বাংলাদেশের ওষুধ বিশ্বের ১২৭টি দেশে রফতানি হচ্ছে বলে জানিয়ে মন্ত্রী এ খাতের আরও বিকাশের লক্ষ্যে উন্নয়ন সহযোগীদের এগিয়ে আসার আহ্বান জানান।

এ সময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়, ডিএফআইডির ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এর আগে, ডেভিড ন্যাবারো স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে পৃথক এক বৈঠকে মিলিত হন।