নারীদের মেনোপজ সময়ের আগে হয়ে যায় ধূমপানের কারণে

0
13
views

অফিসে কাজের ফাঁকে কিংবা কোনো অবসরে শরীরকে একটু জিরিয়ে নিতে সুখটানের বিকল্প নেই। এই সুখটান এখন শুধু পুরুষদের মধ্যে সীমাবদ্ধ নেই। নারীদেরও অন্তরঙ্গ সঙ্গী হয়ে উঠেছে এই অভ্যাস। কর্মরতা থেকে শুরু করে কলেজ গোয়ার্স-দুই আঙুলের ফাঁকে একটা সিগারেট মানেই মনের শান্তি, প্রাণের তৃপ্তি। ধূমপান যে শরীরের জন্য কতটা ক্ষতিকর তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না।

তবে নারীদের জন্য ক্ষতির দিকটা পুরুষের তুলনায় আরও বেশি। গ্লোবাল অ্যাডাল্ট টোবাকো সার্ভের তথ্য অনুযায়ী, নারীদের মধ্যে সিগারেটে আসক্তির মাত্রা মারাত্মক হারে বৃদ্ধি পাচ্ছে। যা বেশ অ্যালার্মিং বা ভীতিকর বলে আখ্যা দিয়েছেন চিকিৎসকরা।

সার্ভাইক্যাল বা রেক্টাল ক্যানসারের প্রকোপ

আমেরিকান কলেজ অব অবস্ট্রিশিয়ান অ্যান্ড গাইনোকলজিস্টের মতে, ধূমপানের জন্য নারী-পুরুষ দুই শ্রেণিই ক্ষতিগ্রস্ত হলেও নারীদের সার্ভাইক্যাল ক্যানসারে আক্রান্তের সম্ভাবনা খুব বেশি। এ ছাড়াও যেসব নারী ধূমপান করেন তাদের সাধারণদের চেয়ে ছয়গুণ বেশি সম্ভাবনা থাকে ক্যানসারের প্রকোপে পড়ার।

ঋতুস্রাবের হেরফের

যে নারীরা ধূমপান করেন তাদের মাসিক বা ঋতুচক্র স্বাভাবিক থাকে না। অস্বাভাবিক ঋতুচক্রের প্রবণতা প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি পায়। নারীদের ধূমপান সন্তানধারণের প্রতিটি স্তরে সমস্যা ডেকে আনে। দীর্ঘ এই নেশা থেকে দেখা দিতে পারে বন্ধ্যাত্বর সমস্যা।

ভ্রূণের ক্ষতি

গর্ভাবস্থায় ধূমপান ভ্রূণের জন্য বিষ। সিগারেট থেকে উৎপন্ন কার্বন মনো-অক্সাইড শরীরে গেলে ভ্রূণ টিসুর ক্ষতি সবচেয়ে বেশি হয়। নিকোটিন প্ল্যাজেন্টার মধ্যদিয়ে গেলে ভ্রূণের হার্টরেট বেড়ে যায়। গর্ভাবস্থায় ধূমপান প্রায় ৩৯ শতাংশ ক্ষেত্রে মিসক্যারেজের সম্ভাবনা ডেকে আনে। এ ছাড়াও নানা ধরনের জটিলতা দেখা দিতে পারে। শিশুর জন্মের পর ওজন স্বাভাবিক থাকে না। মাতৃত্বকালীন অবস্থায় ধূমপান করলে শিশুর জন্মের পর মাতৃদুগ্ধে নিকোটিন চলে আসে। যা পরবর্তীকালে শিশুর জন্য ক্ষতিকর।

বয়সের প্রভাব

দীর্ঘদিন এই বদ নেশায় ডুবে থাকলে নারীদের চামড়া খুব কম বয়সেই কুঁকড়ে যায়। মেনোপজ বয়সের আগেই হয়ে যায়। নিকোটিন ওভারিতে রক্ত সঞ্চালন ব্যাহত করে, ফলে ওভারির স্বাভাবিক কার্যক্ষমতা ব্যাহত হয়ে ইস্ট্রোজেন হরমোনের মাত্রা কমতে থাকে। এ ছাড়া কম বয়সেই অস্টিওপোরোসিসের আক্রান্তের প্রবণতা বৃদ্ধি পায়। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ধূমপান বোন মিনারেল ডেনসিটি কমায়।

হার্টের ক্ষতি

ন্যাশানাল ইনস্টিটিউট অব হেলথের তথ্য অনুযায়ী, যেসব নারীদের ধূমপানের আসক্তি রয়েছে তাদের ৬ গুণ বেশি সম্ভাবনা রয়েছে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার।