বিএসএমএমইউতে ভুল চিকিৎসা দুই চিকিৎসকের সনদ বাতিল

0
10
views

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে ভুল চিকিৎসায় রওশন আরা নামে এক রোগীর মৃত্যুর ঘটনায় রুল জারি করেছেন হাইকোর্ট।

রুলে রওশন আরার পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না এবং ওই নারীর দুটি কিডনি অপসারণ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

এ ছাড়া ভুল চিকিৎসার ঘটনায় সংশ্নিষ্ট দুই চিকিৎসকের বিরুদ্ধে বিএসএমএমইউ কর্তৃপক্ষকে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ এবং বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) কর্তৃপক্ষকে অভিযুক্ত দুই চিকিৎসকের সনদ বাতিলের পাশাপাশি তাদের পেশা থেকে অব্যাহতি দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, তাও রুলে জানতে চাওয়া হয়েছে।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার এ রুল জারি করেন। চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, বিএসএমএমইউ উপাচার্যসহ রিটে উল্লেখিত আট বিবাদীকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

রাজধানীর (বিএসএমএমইউ) হাসপাতালে চলচ্চিত্র পরিচালক রফিক শিকদারের মা রওশন আরার অস্ত্রোপচারের পর তার ভালো কিডনিটিও খুঁজে পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ ওঠে। পরে এ বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষ একটি তদন্ত কমিটি ও মেডিকেল বোর্ড গঠন করলেও বিষয়টি নিয়ে সঠিক তদন্ত না হলে আইনের সহায়তা নেওয়ার কথা জানান রফিক শিকদার।

তবে চিকিৎসাসংক্রান্ত নথিপত্রে দেখা যায়, রওশন আরার বাম দিকের অকেজো কিডনি অপসারণের সময় ভুলক্রমে তার ভালো কিডনিটিও অপসারণ করা হয়েছে। বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হওয়ার মধ্যেই গত ১ নভেম্বর বিএসএমএমইউতে চিকিৎসাধীন রওশন মারা যান।

পরে ওই ঘটনায় অভিযুক্ত চিকিৎসক হাবিবুর রহমান দুলাল ও তার সহযোগীর বিরুদ্ধে আইনি পদক্ষেপসহ প্রয়োজনীয় ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়।

মঙ্গলবার আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এম আসাদুজ্জামান। সঙ্গে ছিলেন আইনজীবী আনিসুল হাসান ও মো. শাহীনুজ্জামান।