বিশ্ব নিউমোনিয়া দিবস আজ

0
24
views

আজ বিশ্ব নিউমোনিয়া দিবস। প্রতি বছরের ন্যায় এবছরও ১২ নভেম্বর বিশ্বজুড়ে পালিত হচ্ছে দিবসটি। সারা বিশ্বে নিউমোনিয়া সম্পর্কে সচেতনতা তৈরি ও প্রতিরোধ করার লক্ষ্যে প্রতি বছর এ দিবসটি পালিত হয়। 

পাঁচ বছরের কম বয়সী শিশুমৃত্যুর জন্য অন্য যে কোনো রোগের চেয়ে বেশি দায়ী নিউমোনিয়া। বিশ্বে প্রতি বছর প্রায় ৬ মিলিয়ন শিশুর মৃত্যু ঘটে। যার ১ মিলিয়নই মারা যায় প্রাণঘাতী নিউমোনিয়ায়। নিউমোনিয়া আক্রান্ত হয়ে মারা যাওয়া বেশিরভাগ শিশু দরিদ্র পরিবার এবং নিম্ন থেকে মধ্যম আয়ের দেশ থেকে হয়ে থাকে।

বাংলাদেশে প্রতি বছর নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে প্রায় ১৭ হাজার ৪০০ জন শিশুর মৃত্যু ঘটে, ঘণ্টায় মারা যায় গড়ে দুজন। এই হার মোট শিশুমৃত্যুর ১৬ শতাংশ।

দিবসটি পালন উপলক্ষ্যে রোববার (১১ নভেম্বর) সেভ দ্য চিলড্রেন, ইউনিসেফ, ন্যাশনাল নিউবর্ন হেলথ প্রোগ্রাম (এনএনএইচপি) এবং ইন্টেগ্রেটেড ম্যানেজমেন্ট অফ চাইল্ডহুড ইলনেস (আইএমসিআই) বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের সাথে যৌথ উদ্যোগে একটি গোলটেবিল বৈঠক রাজধানীর ডেইলিস্টার ভবনে অনুষ্ঠিত হয়। এ বৈঠকে উপস্থিত ছিলেন, বাংলাদেশে শিশুদের নিউমোনিয়া থেকে সুরক্ষা, এর প্রতিরোধ, চিকিৎসা গ্রহণ ইত্যাদি বিষয়ে দায়িত্বপ্রাপ্ত ও সচেতন ব্যক্তিবর্গ।

বাংলাদেশে নিউমোনিয়া আক্রান্ত হয়ে শিশু মৃত্যুর হার কমিয়ে আনতে সেভ দ্য চিলড্রেনের কিছু সুপারিশ:

♦ স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানো এবং নিউমোনিয়া লাঘবে জীবন রক্ষাকারী চিকিৎসা বা উপকরণের প্রাপ্যতা ও ক্রয়যোগ্যতার উন্নয়ন করা।

♦ কমিউনিটি ও ফ্যাসিলিটি স্বাস্থ্যকর্মীদের মধ্যে দক্ষতা ও ক্ষমতা তৈরি করা যাতে তারা কমিউনিটি ক্লিনিক, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পরিবার কল্যাণ কেন্দ্র ইত্যাদি জায়গাতেই নিউমোনিয়া সনাক্ত করে এর চিকিৎসা দিতে পারে।

♦ সিলেট ও চট্টগ্রাম বিভাগে টিকাদান কর্মসূচীর পরিধি বৃদ্ধি এবং খর্বকায়তা রোধে সহায়তা বা লোকবল বাড়ানো।

♦ নিউমোনিয়ার ঝুঁকি কমিয়ে আনতে পুষ্টিকর খাবার সরবরাহ, মাতৃদুগ্ধ পানে উৎসাহ প্রদান, বিনামূল্যে খাদ্যদ্রব্য প্রদান, হাত ধৌতকরণ, নিরাপদ পানি পান ইত্যাদি যত্নশীল পদক্ষেপ নেওয়া।