সহজে দূর করে ফেলুন দাঁতের সাদাটে ছোপ ছোপ দাগ

0
283
views
Boy smiling without one teeth

সুন্দর হাসির মূল মন্ত্র হল ঝকঝকে সাদা দাঁত। কিন্তু এই সাদা দাঁতে যখন দাগ পড়ে যায়, তখন পড়তে হয় অনেক বিব্রতকর অবস্থায়। দাঁতের হলুদ দাগ অনেক স্বাভাবিক বিষয় কিন্তু অনেকের দাঁতেই সাদা ছোপ ছোপ দাগ দেখা যায়, যা তাঁর দাঁতের স্বাভাবিক রঙের সাথে ম্যাচ করে না। এই দাগ দূর করার জন্যও আছে কিছু ঘরোয়া উপায়। আসুন জেনে নিই, দাঁতে সাদা ছোপ ছোপ দাগ দূর করার উপায়।

সাদা দাগ পড়ার কারণ

১। মুখ অতিরিক্ত শুকনো থাকা। লালা কম হওয়া।
২। টক জাতীয় খাবার বেশি খাওয়া। যেমন লেবুর সরবরত বা টক জাতীয় চকলেট ইত্যাদি।
৩। নিয়মিত মুখ পরিষ্কার না করা
৪। দাঁতের যত্নে অতিরিক্ত ফ্লোরাইড ব্যবহার করা। ইত্যাদি।

সাদা দাগ দূর করার উপায়

১। বেকিং সোডা ও পানি

২ টেবল চামচ বেকিং সোডা, ১ টেবিলচামচ পানি মিশিয়ে নিন। এবার এটি টুথব্রাশে লাগিয়ে নিন। ২ মিনিট দাঁত ব্রাশ করুন। সপ্তাহে ২ বার এটি ব্যবহার করুন। দেখবেন দাঁতের সাদা ছোপ ছোপ দাগ দূর হয়ে গেছে।

২। বেকিং সোডা ও স্ট্রবেরি

১ টি পাকা স্ট্রবেরির পেস্ট, বেকিং সোডা ২ টেবিলচামচ মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট দিয়ে ২/৩ মিনিট ব্রাশ করুন। এটি সপ্তাহে কমপক্ষে একবার করুন।

৩। বেকিং সোডা ও ভিনেগার

বেকিং সোডা ও ভিনেগারের পেস্ট দাঁতের সাদা ছোপ ছোপ দাগ দূর করে থাকে। ১ টেবিল চামচ ভিনেগার ও ২ টেবিলচামচ বেকিং সোডা মিশিয়ে পেষ্ট তৈরি করে নিন। এই পেষ্ট দিয়ে দিনে দুইবার ব্রাশ করুন। নিয়মিত ব্রাশে দাঁতের সাদা দাগ দূর হয়ে যাবে।

৪। নারকেল তেল

নারকেল তেল দাঁতের সাদা ছোপ ছোপ দাগ দূর করে থাকে। ২ টেবিল চামচ নারকেল তেল দিয়ে কিছুক্ষণ কুলকুচা করুন। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন সকালে এটি করুন। নিয়মিত করাতে দাঁতের সাদা ছোপ ছোপ দাগ দূর হয়ে যাবে।

৫। লেবুপানি

১ কাপ পানিতে ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন । মাউথওয়াসের পরিবর্তে এটি দিয়ে প্রতিদিন কুলকুচা করুন। লেবু পানি দাঁতের ছোপ ছোপ দাগ দূর করার পাশাপাশি দাঁত সাদা করে থাকে।

রেফারেন্স:
How to Get Rid of White Spots on Teeth