সার্জিক্যাল রোবট

0
295

ক্যামব্রিজ মেডিকেল রোবটিকস নামের একটি প্রতিষ্ঠান নির্মাণ করেছে রোবট ভার্সেস। ব্রিটিশ গবেষকদের একটি দল এ রোবটটি তৈরি করেছে। দেখতে মানুষের হাতের মতো ছোট যেকোন অপারেশনের কাজে ব্যবহৃত হবে।

প্রতিষ্ঠানটি বলছেন, রোবটটি সার্জনদের দ্বারাই নিয়ন্ত্রিত হবে। নাক, কান, গলা, হার্নিয়া, কলোরেক্টাল ও প্রস্টেট অপারেশনে এই রোবটের সাহায্য নেয়া যাবে। বর্তমানে অপারেশনের কাজে ব্যবহৃত যন্ত্রপাতিগুলো আকারে এই রোবটের তিন গুণ বেশি বড়।

রোগীর শরীরে ছোটখাটো ছিদ্র করার জন্যও সার্জনদের ব্যাপক প্রস্তুতি নিতে হয়। তবে ভার্সেস ব্যবহার করলে আর প্রচলিত ওপেন সার্জারির প্রয়োজন হবে না। এতে করে রোগীর ব্যথা ও জটিলতা অনেকাংশেই কমে যাবে। সেরে উঠতেও কম সময় লাগবে। অপারেশন থিয়েটারে একটি ৩ডি স্ক্রিনে গাইডলাইন দেয়া থাকবে। সার্জনরা সেই গাইডলাইন দেখে রোবটটিকে নির্দেশনা দেবেন।

এ বিষয়ে ক্যামব্রিজ মেডিকেল রোবটিকসের প্রধান নির্বাহী মার্টিন ফ্রস্ট জানিয়েছেন, চিকিৎসাক্ষেত্রে সার্জিক্যাল রোবটের ব্যবহার এবারই প্রথম নয়। তবে সেগুলো আকারে যেমন বড় দামও তেমন বেশি। একমাত্র পেলভিক সার্জারি ছাড়া দুই মিলিয়ন পাউন্ডের এই রোবটগুলো খুব একটা ব্যবহৃত হয় না।

অন্যদিকে, চারটি জয়েন্ট ও সুই সংবলিত ভার্সেসের আকার মাত্র দুই ফুট বাই দুই ফুট। দামেও সাশ্রয়ী। রোবটটি ২০১৮ সালের শুরুর দিকে উন্মুক্ত করা হবে। প্রশিক্ষণপ্রাপ্ত সার্জনরা এটি ব্যবহারে দক্ষ হয়ে উঠলে আগামী বছরের শেষ নাগাদ রোবটটি দিয়ে অপারেশন করা সম্ভব হবে।