হাসপাতাল থেকে ছুটি ছাড়পত্রটি ভালো করে পড়েছেন কি ?

0
47
views

রোগীকে যখন হাসপাতাল থেকে ছুটি দেয়া হয়, তখন তাকে একটি ছাড়পত্র (Discharge Certificate) দেয়া হয়। এই ছাড়পত্রে যা লেখা থাকে সেগুলো হচ্ছেঃ

১. রোগী কী সমস্যা নিয়ে হাসপাতালে উপস্থিত হয়েছে।

২.  প্রাথমিকভাবে পরীক্ষা করে ডাক্তার রোগীর শরীরে কী অবস্থা পেয়েছেন।

৩. কী কী টেস্ট করানো হয়েছে এবংসেগুলোর ফলাফল কী ছিল।

৪, কী চিকিৎসা দেয়া হয়েছে।

৫. রোগীর নাম ঠিকানা, কত তারিখ থেকে কত তারিখ পর্যন্ত হাসপাতালে ভর্তি ছিল।

৬. সিজার বা স্বাভাবিক প্রসব হলে সেক্ষেত্রে বাচ্চার জন্ম তারিখ, ওজন , লিঙ্গ এবং স্বাস্থ্য কেমন ছিল সেটা লেখা থাকে।

৭. যেকোনো অপারেশন হলে সেটার সংক্ষিপ্ত বর্ণনা বা ছোট অপারেশনের ক্ষেত্রে অপারেশনের নাম লেখা থাকে।

তাছাড়াও

(৮) রোগী পরবর্তী সময়ে বাড়ি গিয়ে কতদিন কী কী ওষুধ সেবন করবেন, কোনো বিশেষ খাবারের বা অভ্যাসের প্রতি নিষেধাজ্ঞা, কিছু নিয়মকানুন পালনের উপদেশ ইত্যাদি লেখা থাকে।

তাই ছাড়পত্রটি ভালো করে পড়ুন। রোগীদের মধ্যে যারা ছাড়পত্রটি ভালো করে পড়েন না, তারা অনেক সময় যথেষ্ট ক্ষতিগ্রস্ত হন। সেজন্য পরে আফসোসও করেন! বিশেষ করে ছাড়পত্রের শেষ পৃষ্ঠায় পরবর্তী সময়ের জন্য সব ধরনের উপদেশ ও দিক নির্দেশনা দেয়া থাকে!

সেখানে লেখা থাকে-কতদিন পর, কী কী পরীক্ষা করে, সপ্তাহের কী বারে, কোন ভবনের কত তলায়, কোন কক্ষে কোন সময়ে উপস্থিত হবেন।  অথবা পরবর্তী চিকিৎসার জন্য রোগীর সমস্যার সাথে সংশ্লিষ্ট হাসপাতালে রেফার করা থাকে।

নমুনা উদাহরণস্বরূপ বলা যায়, ছাড়পত্রে লেখা আছে, “১৫ দিন পর CBC পরীক্ষা করে বুধবার অত্র হাসপাতালের পুরান ভবনের নিচতলায় বহির্বিভাগে ৪ নং কক্ষে বেলা নয় ঘটিকায় উপস্থিত হবেন”।

ধরা যাক, আপনি লিভারের রোগী । CBC পরীক্ষা করে বুধবার আসতে বলা হয়েছে আপনাকে। কেননা সপ্তাহের প্রতি বুধবার বহির্বিভাগে লিভার বিশেষজ্ঞ চিকিৎসকগণ ৪নং কক্ষে রোগী দেখেন। এক্ষেত্রে আপনি সোমবার উপস্থিত হলে অবস্থাটা কী হবে, সেটা নিজেই বুঝতে চেস্টা করুন।

তাছাড়া দেখা গেল আপনি বুধবার এসেছেন, কিন্তু এসে দেখলেন বহির্বিভাগ বন্ধ! সেদিন সরকারি ছুটি! তাই বাড়ি থেকে রওনা দেয়ার আগে জেনে নিন সেদিন সরকারি ছুটি আছে কি না। অনেক দূর থেকে বাস রেলগাড়িতে করে হাসপাতালে এসে যখন দেখবেন এ অবস্থা, তখন আপনি কতটা কষ্ট পাবেন, ভেবে দেখুন। সেই দিনটাই আপনার নষ্ট! তাই ছাড়পত্রটি ভালো করে পড়ুন। এমনকি অন্য কোনো হাসপাতালে বা কোনো প্রাইভেট চেম্বারে বা উপযুক্ত কারনে চিকিৎসার জন্য বিদেশে গেলেও এ ছাড়পত্র আপনার জন্য অনেক বড় দলীল হিসেবে কাজ করবে।

তাই এ ছাড়পত্র সব সময় যত্ন করে রাখবেন এবং পরবর্তীতে চিকিৎসাসেবার জন্য কোথাও গেলে অবশ্যই সাথে নিবেন। তবে অনেক সময় চিকিৎসক স্বল্পতার কারণে উদ্ভূত সময় স্বল্পতার কারনে ছাড়পত্রে সবগুলি তথ্য যথাযথভাবে তুলে ধরা সম্ভব হয় না।

চিকিৎসায় রোগীর অবস্থা নিরাময়ের কাছাকাছি চলে আসলে স্বজনেরা যদি নিজেদের বিশেষ প্রয়োজনে অনুরোধ করে ছাড়পত্র নিতে চায়, তখন সেটাকে discharge on request (DOR) বলে।

গুরুতর অবস্থাসম্পন্ন রোগীর চিকিৎসা চলমান অবস্থায় তার স্বজনরা যদি নিজ দায়িত্বে রোগীকে অত্র হাসপাতাল থেকে নিয়ে যেতে চায়, তখন রোগীর মূল নথিতে তাদের স্বাক্ষর নিয়ে সাদা কাগজে শুধু চলমান ব্যবস্থাপত্র লিখে দেয়া হয়। এটাকে discharge on risk bond (DORB) বলে।