আমাজনের গোষ্ঠিতে ছড়িয়েছে করোনা

রোনাভাইরাসে আক্রান্তের দিক থেকে তালিকার পঞ্চম স্থানে উঠে এসেছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। করোনাভাইরাসের কারণে বেশ সঙ্কটে থাকা দেশটির সর্বত্র, এমনকি আমাজন বনের দুর্গম অঞ্চলের ৩৮টি আদিবাসী গোষ্ঠির মধ্যেও এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।

গতকাল শনিবার ব্রাজিলিয়ান আদিবাসী পিপলস অ্যাসোসিয়েশন (এপিআইবি) এমন তথ্য জানিয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে কাতারের সংবাদভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, সাও পাওলো শহর থেকে ২ হাজার ৭০০ কিলোমিটার দূরে অবস্থিত আমাজন বন দিয়ে আচ্ছাদিত দুর্গম মানাউস শহর। আমাজন বনাঞ্চলে যেসব আদিবাসী গোষ্ঠী বসবাস করে তারা তাদের চিকিৎসা ও অন্যান্য প্রয়োজনে সবচেয়ে কাছে অবস্থিত এই মানাউস শহরটিতে আসে। এই শহরে পার্ক ডাস ট্রিবোস আদিবাসীদের প্রধান মেসিয়াস কোকামা করোনা আক্রান্ত হয়ে মারা গেলে প্রথম আদিবাসীদের মধ্যে সংক্রমণের কথা জানা যায়।

ব্রাজিলিয়ান আদিবাসী পিপলস অ্যাসোসিয়েশনের (এপিআইবি) দেওয়া তথ্য মতে, আমাজনে আদাবাসী গোষ্ঠীগুলোর মধ্যে ৪৪৬ জন করোনা আক্রান্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ৯২ জনের।

এপিআইবি বলছে, ব্রাজিলের আদিবাসী গোষ্ঠীগুলোর মধ্যে ভাইরাসটি ভয়াবহ দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে।

ব্রাজিলে গতকাল একদিনে আক্রান্ত হয়েছে ১৪ হাজার ৯১৯ জন এবং মৃত্যু হয়েছে ৮১৬ জনের। গত শুক্রবার ব্রাজিলে এক দিনে রেকর্ড সর্বোচ্চ ১৫ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। সর্বোচ্চ আক্রান্তের দিনেই পদত্যাগ করেছেন ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী নেলসন তেচ। দায়িত্ব নেওয়ার এক মাসের মধ্যে ব্রাজিলের এই স্বাস্থ্যমন্ত্রী পদত্যাগ করেছেন। এরা আগে চিকিৎসা পরিষেবার ব্যর্থতার কারণে গত ১৬ এপ্রিল দেশটির সাবেক স্বাস্থ্যমন্ত্রী লুইজ মানদেত্তাকে তার পদ থেকে সরিয়ে দিয়েছিলেন প্রেসিডেন্ট জায়ের বোলসোরানো।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য মতে, ব্রাজিলে এখন পর্যন্ত এই মহামারিতে আক্রান্ত হয়েছে দুই লাখ ৩৩ হাজারের বেশি মানুষ এবং মৃত্যু হয়েছে ১৫ হাজার ৬৬২ জনের।

ROOT

%d bloggers like this: