ইতালিতে একদিনে চারগুণ সুস্থ

ডিসেম্বরের শেষদিকে উহানে প্রাদুর্ভাব শুরু হয় মহামারি নভেল করোনাভাইরাসের। চীনের পর ভাইরাসটি প্রাদুর্ভাবের কেন্দ্র ছিল ইউরোপের ইতালি। টানা অনেকদিন আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে থাকা দেশটিতে এখন কমতে শুরু করেছে ভাইরাসটির সংক্রমণ। গত একদিনে আক্রান্তের চেয়ে চারগুণ বেশি রোগী সুস্থ হয়েছে।

বুধবার ইতালির সরকারি স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, একদিনে মোট শনাক্ত রোগীর সংখ্যা আগের দিন অর্থাৎ মঙ্গলবারের চেয়ে ২ হাজার ৮০৯ জন কমেছে। গত ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছে ৮৮৮ জন। বিপরীতে একই সময়ে সুস্থ হয়ে উঠেছেন ৩ হাজার ৫০২ জন কোভিড-১৯ রোগী। মারা গেছে ১৯৫ জন।

ফলে গত ৩১ মার্চের পর ইতালিতে প্রথমবারের মতো সক্রিয় রোগীর সংখ্যা ৮০ হাজারের নিচে নামলো। ইতালিয়ান সিভিল প্রটেকশন এজেন্সির দেওয়া হিসাব অনুযায়ী, এই সুস্থতার হার সংক্রমণ কমার ইঙ্গিত। এছাড়া গত কিছুদিন যেখানে হাজার হাজার মানুষ প্রতিদিন পজিটিভ হিসেবে শনাক্ত হচ্ছিলেন তাও কমেছে।

প্রাদুর্ভাব শুরুর পর ইতালিতে এখন পর্যন্ত কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২ লাখ ২২ হাজার ১০৪ জন। মারা গেছে ৩১ হাজার ১০৬ জন। আক্রান্তদের মধ্যে ১ লাখ ১২ হাজার ৫৪১ জন চিকিৎসা শেষে এখন সুস্থ। হিসাব অনুযায়ী, দেশটিতে এখন সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৭৮ হাজার ৪৫৭ জন।

পরিস্থিতির উন্নতি হওয়ায় ইতালিসহ ইউরোপের দেশগুলো দীর্ঘদিনের লকডাউন শিথিল করতে শুরু করেছে। প্রায় দেড় মাস লকডাউন পরিস্থিতির মধ্য দিয়ে যাওয়া ইতালিতে গত ৪ মে থেকে লকডাউন কড়াকড়ি শিথিল হয়েছে। সীমিত পরিসরে লোকজন আত্মীয়স্বজনের সঙ্গে দেখা করার অনুমতি পেয়েছেন।

ইতালিতে সংক্রমণ ও মৃত্যুর হার কমতে থাকার ইঙ্গিত দেওয়ার পর দেশটির সরকার মানুষের চলাচলে বিধিনিষেধ শিথিল করা ছাড়াও পার্ক, কারখানা ও ভবন খুলে দিয়েছে। তবে সেপ্টেম্বর মাসের আগে স্কুলে ক্লাস শুরু হবে না ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কোঁতে।

ROOT

%d bloggers like this: