কী হয়েছিল আইয়ুব বাচ্চুর — ভালো থাকুন

কী হয়েছিল আইয়ুব বাচ্চুর

তার অসুস্থতার কোনো আগাম খবর ছিলো না। সুস্থ ছিলেন। গান নিয়ে নিজের মতো মেতেছিলেন জীবনের শেষদিনগুলোতে। কিছু পরিকল্পনাও করছিলেন তরুণদের ব্যান্ডের প্রতি আগ্রহী করার জন্য। মাত্র দুদিন আগেও রংপুরে কনসার্ট করে এসেছেন তিনি।

সব থেমে গেল! বৃহস্পতিবারের সকালটি এদেশের সঙ্গীতাঙ্গন তথা শোবিজের জন্য হয়ে গেল শোকের সাগরে ভেসে যাওয়ার সকাল। একেবারেই নিরবে নিরবে চলে গেলেন ব্যান্ড লিজেন্ড আইয়ুব বাচ্চু। আজ সকাল ১০টার কিছু পরে রাজধানীর পান্হপথের স্কয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই তারকা।

তার অকস্মাৎ মৃত্যুতে হতবাক হয়ে গেছেন তার ভক্ত-অনুরাগী ও সহকর্মীরা। সবারই কৌতুহল কী হয়েছিলো বাচ্চুর? কেন এভাবে হুট করেই চলে যাওয়া?

স্কয়ার হাসপাতা‌লের সা‌র্ভিস বিভা‌গের প‌রিচাল ড. মির্জা না‌জিমু‌দ্দিন জানালেন, আইয়ুব বাচ্চুর মৃত্যু হয়েছে সাড়ে ৮টার দিকে তার নিজ বাসাতেই। উনি হার্টের রোগী। তার হার্টের রিদমটা কমে গিয়েছিলো শেষদিকে। সেই রিদম হঠাৎ বন্ধ হয়ে গেলে আজ সকালে তিনি মারা যান।

আইয়ুব বাচ্চুর মৃত্যু কারন কার্ডিওমোওপাটি

কার্ডিওমোওপাটি একটি বিরল ধরনের হার্ট ফেইলিউর

পেরিপার্টাম কার্ডিওমোওপাটি একটি বিরল ধরনের হার্ট ফেইলিউর। এটি গর্ভাবস্থায় বা অবিলম্বে ডেলিভারির পরে দেখা যায়.এর শর্ত হৃদস্পন্দনকে দুর্বল করে দেয় এবং হৃদযন্ত্রকে বর্ধিত করে। শরীরের বাকি অংশে সঠিকভাবে রক্ত ​​নষ্ট করে না।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, এই হৃদপিণ্ডের অবস্থা প্রতি বছর যুক্তরাষ্ট্রে প্রায় 1 হাজার থেকে 1 হাজার 300 জন মহিলা প্রভাবিত করে। মহিলাদের সাধারণত শেষের দিকে রোগ নির্ণয় করা হয় তাদের গর্ভাবস্থার মাস বা প্রসবের পাঁচ মাসের মধ্যে।

কার্যাবলি কার্ডিওয়োঅপাথির কারণ কি?
আপনার হ গর্ভাবস্থায় 50 শতাংশ বেশি রক্তে ইঁদুর পাম্প এটি কারণ আপনার অক্সিজেন এবং অত্যাবশ্যক পুষ্টি আপনার ক্রমবর্ধমান শিশুর স্থানান্তর করতে হবে। পেরিফার্টম কার্ডিওয়োওপ্যাথি কোন নির্দিষ্ট কারণ নেই। তবে, ডাক্তাররা বিশ্বাস করেন এই অবস্থা হলে রক্তের অতিরিক্ত পাম্পিং অন্য ঝুঁকিপূর্ণ উপাদানগুলির সাথে যুক্ত হয় এই সংমিশ্রণ হৃদয়কে অতিরিক্ত চাপ দেয়।
ঝুঁকিপূর্ণ ফ্যাক্টররা পেরিপার্টাম কার্ডিওয়োওপ্যাথির ঝুঁকিতে আছেন?
বিভিন্ন ধরনের ঝুঁকিপূর্ণ কারণগুলি এই অবস্থার উন্নয়নের সম্ভাবনাকে বাড়িয়ে তুলতে পারে:
স্থূলতা

উচ্চ রক্তচাপ
ডায়াবেটিস
হৃদরোগ (মস্তিষ্কে আঘাতমূলক হৃদরোগ)
অপুষ্টির
ধূমপান
মদ্যাশক্তি
আফ্রিকান-আমেরিকান বংশদ্ভুত
একাধিক গর্ভধারণ
30 বছরেরও বেশি বয়সী হওয়া
অনিয়মিত ডেলিভারির ঔষধ
উপসর্গ পেরিপার্টাম কার্ডিওয়োওপ্যাথির উপসর্গগুলি কি?
পেরিপার্টাম কার্ডিওয়োঅপাথির লক্ষণ হৃদরোগের উপসর্গের অনুরূপ। আপনি হয়তো অভিজ্ঞতা লাভ করতে পারেন:
দ্রুত হৃদযন্ত্র বা রক্তচাপগুলি

বুকের ব্যথা
অত্যধিক ক্লান্তি
শারীরিক কার্যকলাপের সময় ক্লান্ততা
শ্বাস প্রশ্বাসের
ফুলে ফুলে যাওয়া এবং পিঁপড়া
রাতে বর্ধিত প্রস্রাব < নির্ণয়ঃ পেরিপার্টাম কার্ডিওয়োওপ্যাথ নির্ণয় করা হয়?
আপনার ডাক্তার আপনার উপসর্গগুলি পর্যালোচনা করবেন এবং শারীরিক পরীক্ষায় অংশগ্রহণ করবেন। হৃদরোগে ফুসফুস এবং অস্বাভাবিক শব্দ শোনালে ডাক্তারকে সাহায্য করার জন্য স্টেথোস্কোপ নামে একটি যন্ত্র ব্যবহার করা যেতে পারে। আপনার ডাক্তার আপনার রক্তচাপ পরীক্ষা করবে। এটি স্বাভাবিকের চেয়ে কম হতে পারে এবং দাঁড়িয়ে দাঁড়াতে পারে যখন আপনি দাঁড়িয়ে থাকবেন।
বিভিন্ন ধরনের ইমেজিং পরীক্ষায় আপনার হৃদয়কে পরিমাপ করা যায়। এই পরীক্ষা রক্ত ​​প্রবাহ হার নির্ধারণ। এই ইমেজিং পরীক্ষার মধ্যে কিছুগুলি সম্ভাব্য ফুসফুসের ক্ষতিও দেখতে পারে। টেস্টগুলিতে অন্তর্ভুক্ত হতে পারে:
পুরো বুকের এক্স-রে

সিটি স্ক্যান হৃদয়ের বিস্তারিত ছবিগুলির জন্য স্ক্যান করুন

হার্ট চেম্বার প্রদর্শন করতে পারমাণবিক হার্ট স্ক্যান করুন
হৃদযন্ত্রের চলন্ত ছবি তৈরি করার জন্য শব্দ তরঙ্গ (ইকোকার্ডিগ্রাম)
চিকিত্সাঃ পেরিপার্টম কার্ডিওয়োওপ্যাথির চিকিৎসার বিকল্প কি?
এই অবস্থা বজায় রাখে এমন মহিলারা হঠাৎ হাসপাতালে থাকে যতদিন পর্যন্ত তাদের উপসর্গ নিয়ন্ত্রণে না আসে। এবং আপনার ডাক্তার আপনার অবস্থার তীব্রতা উপর ভিত্তি করে চিকিত্সার সুপারিশ করবে। পেরিপার্টম কার্ডিওমিয়াপ্যাথির হৃদযন্ত্রের হ্রাস অচল। তবে ক্ষতির তীব্রতার উপর নির্ভর করে ক্ষতিগ্রস্ত হৃদয় দীর্ঘদিন ধরে কাজ করতে পারে। ক্ষতির তীব্রতাও একটি হৃদস্পন্দন প্রয়োজন কিনা তা নির্ধারণ করবে।
পেরিপার্টাম কার্ডিওয়োওপ্যাথির নির্ণিত মহিলাদের জন্য দৃষ্টিকোণ তাদের জন্য ভাল, যাদের হৃদয় ডেলিভারির পরে স্বাভাবিক আকারে ফিরে আসে। এটি 30-50 শতাংশের মধ্যে নারীর জন্য ঘটে সব ক্ষেত্রে, 4 শতাংশ রোগীর হৃদস্পন্দন প্রয়োজন, এবং হার্ট ট্রান্সপ্লান্ট পদ্ধতির ফলে 9 শতাংশ মারা যায়।
গুরুতর ক্ষেত্রে হৃদরোগ এবং একটি বেলুন হৃদয় পাম্প সুপারিশ করুন। অধিকাংশ মহিলাদের জন্য, তবে, চিকিত্সা পরিচালন এবং উপসর্গ কমানো জড়িত।

আপনার ডাক্তার আপনার উপসর্গগুলি নিয়ন্ত্রণ করতে নিম্নলিখিত ঔষধগুলি সংজ্ঞায়িত করতে পারেন:

বিটা-ব্লকার্স: ড্রাগ যা রক্তচাপ কমানো করে এবং অ্যাড্রেনিনাল হরমোনকে ব্লক করে রক্ত ​​প্রবাহকে উন্নত করে

ডিজিটাল: ড্রাগ যা পাম্পিংয়ের উন্নতির জন্য হৃদয়কে শক্তিশালী করে এবং প্রচলন

ডায়রিটিক্স: ওষুধ যে শরীর থেকে অতিরিক্ত জল এবং লবণ অপসারণ করে রক্ত ​​চাপ কমিয়ে দেয়
এই অবস্থার সাথে নারীদের তাদের রক্তচাপ নিয়ন্ত্রণে কম লবণের খাদ্য অনুসরণ করতে হবে। এরা অ্যালকোহল এবং তামাকজাত পণ্যগুলি সম্পূর্ণরূপে এড়িয়ে চলা উচিত। এই পণ্য উপসর্গগুলি আরো খারাপ করতে পারে।
সফলভাবে চিকিত্সার পরও পেরিপার্টম কার্ডিওয়োওপায়ি আপনার জীবনের বাকি অংশে আপনার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। নিয়মিত চেকআপের মাধ্যমে অনুসরণ করুন এবং নির্দেশিত হিসাবে সমস্ত ঔষধ গ্রহণ।
জটিলতাগুলি পেরিপার্মিয়াম কার্ডিওয়োওপ্যাথি সংক্রান্ত জটিলতাগুলি কী?

গুরুতর জটিলতার মধ্যে রয়েছে:

অ্যারিথমিয়া
রক্তের গম্বুজ, বিশেষ করে ফুসফুসের মধ্যে

কনজেস্টিভ হার্ট ফেইলাসা
মৃত্যু
প্রতিরোধ করুন কিভাবে আমি পেরিপার্টম কার্ডিওয়োঅপ্যাথি প্রতিরোধ করতে পারি?
কিছু জীবনধারা অভ্যাস আপনার ঝুঁকি হ্রাস করতে পারে। প্রথমবারের মতো মায়েদের জন্য এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ। উপর ফোকাস:
নিয়মিত ব্যায়াম করা
একটি কম চর্বি খাদ্য খাওয়া

সিগারেট এড়ানো
অ্যালকোহল এড়ানো
পেরিপার্মিয়াম cardiomyopathy রোগ নির্ণয়ের যারা নারী ভবিষ্যতে গর্ভধারণের সঙ্গে শর্ত উন্নয়নশীল ঝুঁকি আছে। এই ক্ষেত্রে, গর্ভধারণ প্রতিরোধে নারীরা জন্মনিয়ন্ত্রণ নিতে বিবেচনা করতে পারে।
Outlook কি দীর্ঘমেয়াদী দৃষ্টিকোণ?
এই অবস্থার দৃষ্টিভঙ্গি আপনার অবস্থার তীব্রতা এবং সময়সীমা উপর নির্ভর করে। গর্ভধারণের সময় অবস্থা বিকাশকারী কিছু মহিলারা তাদের হৃদয়কে ডেলিভারির পরে স্বাভাবিক আকারে ফিরে পেতে পারেন। অন্যদের জন্য, তাদের অবস্থা আরও খারাপ হতে পারে। এই ক্ষেত্রে, দীর্ঘস্থায়ী সংরক্ষণের জন্য একটি হৃদপাপ ট্রান্সপ্লান্ট সর্বোত্তম উপায় হতে পারে।

ROOT

করোনার ৩ নতুন উপসর্গ হচ্ছে সর্দি, বমিভাব আর ডায়রিয়া

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) করোনাভা্রাসের নতুন তিনটি উপসর্গ চিহিৃত করেছে। নতুন ৩ উপসর্গ হচ্ছে সর্দি, বমিভাব আর ...
Read More

করোনায় শিশুরোগ বিশেষজ্ঞ ডা. আসাদুজ্জামানের মৃত্যু

করোনায় আক্রান্ত হয়ে মহাখালীর জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. আসাদুজ্জামান মারা গেছেন। ...
Read More

করোনা উপসর্গ নিয়ে যুবকের মৃত্যু

গাজীপুরের শ্রীপুরে করোনা উপসর্গ নিয়ে ফিরোজ আল-মামুন (৪০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। ফিরোজ উপজেলার মাওনা ইউনিয়নের মাওনা গ্রামের মৃত ...
Read More

অতিরিক্ত অর্থে মিলছে অক্সিজেন

রাজশাহীতে প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। আর এর চাইতেও বেশি আছে করোনা উপসর্গ নিয়ে নতুন রোগীর সংখ্যা। এ ধরনের ...
Read More

উপসর্গে ওসমানী মেডিকেলের অধ্যাপক ডা. গোপাল শংকরের মৃত্যু

সিলেটের এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. গোপাল শংকর দে করোনাভাইরাসের ...
Read More

চীনের ভ্যাকসিনের ট্রায়াল হতে পারে বাংলাদেশে

করোনাভাইরাস নির্মূলে চীন আবিষ্কৃত সম্ভাব্য ভ্যাকসিনের ট্রায়াল বাংলাদেশে হতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। ...
Read More

ক‌রোনায় কেন্দ্রীয় ব্যাংকের উপদেষ্টার মৃত্যু

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে বাংলাদেশ ব্যাংকের চেঞ্জ ম্যানেজমেন্ট উপদেষ্টা আল্লাহ মালিক কাজেমী মারা গেছেন। শুক্রবার (২৬ জুন) বিকেলে এভার কেয়ার ...
Read More

রাজশাহীতে করোনা উপসর্গ নিয়ে দু’জনের মৃত্যু,

প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে রাজশাহীতে মারা গেছেন একজন। আরেকজনের মৃত্যু হয়েছে করোনার উপসর্গ নিয়ে। চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার সকালে রাজশাহী মেডিকেল ...
Read More

করোনায় মার্কেন্টাইল ব্যাংকের ভাইস চেয়ারম্যানের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন বেসরকারি মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তা পরিচালক ও ভাইস চেয়ারম্যান মোহাম্মদ সেলিম (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি ...
Read More
%d bloggers like this: