গুড়ের এত গুণ! জানতেন? — ভালো থাকুন

গুড়ের এত গুণ! জানতেন?

ক্রমশ জাঁকিয়ে বসছে শীত। আর শীতের মরসুমে নলেন গুড় খাওয়া হবে না, তা-ও কি হয়! তবে গুড় যেমন খেতে উপাদেয়, তেমন শরীর-স্বাস্থ্যের পক্ষেও খুবই উপকারী। আসুন এ বার জেনে নেওয়া যাক স্বাস্থ্যের জন্য গুড়ের নানা উপকারী দিক…

১) প্রতিদিন অল্প পরিমাণে হলেও গুড় খেতে পারলে বাড়বে হজমশক্তি, কমবে অম্বল, বদহজমের সমস্যা।

২) গুড় খেলে পেট থাকবে ঠান্ডা, পরিষ্কার আর কোষ্ঠকাঠিন্যের সমস্যাও নিয়ন্ত্রণে চলে আসবে।

৩) শীতকালে বা আবহাওয়ার পরিবর্তনের সময় সর্দি-কাশির সমস্যা থেকে মুক্তি দেবে গুড়। কারণ গুড় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৪) শীত বা আবহাওয়ার পরিবর্তনের সময় হাঁপানির সমস্যা বা শ্বাসকষ্ট বেড়ে যায়। প্রতিদিন অল্প পরিমাণে হলেও গুড় খেতে পারলে এই সমস্যা থেকে অনেকটাই রেহাই পাওয়া যাবে।

৫) গুড়ে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। তাই রক্তাল্পতার রোগীরা নলেন গুড় খেতে পারলে এই সমস্যা থেকে অনেকটাই রেহাই পাওয়া যাবে।

৬) গুড় লিভার ডিটক্স করতে সাহায্য করে। তাই প্রতিদিন অল্প পরিমাণে হলেও নলেন গুড় খেতে পারলে তা শরীর থেকে টক্সিন বের করে দিয়ে রক্ত পরিষ্কার রাখতে সাহায্য করবে।

কোষ্ঠকাঠিন্য – কোষ্ঠকাঠিন্য দূর করতে খুবই ভালো গুড়। এর মধ্যে পাচক রস রয়েছে প্রচুর পরিমাণে। এই পাচক রস সমস্যা সমাধানে দারুণ সহায়ক হয়। এর মধ্যের ম্যাগনেশিয়াম শরীরকে সুস্থ রাখে। ১০ গ্রাম গুড়ে ১৬ মিলিগ্রাম ম্যাগনেশিয়াম থাকে। যা প্রতিদিনের প্রয়োজনের চার শতাংশই যোগান দেয়।

লিভারের জন্য – লিভার পরিষ্কার ও সুস্থ রাখতে সাহায্য করে গুড়। ক্ষতিকারক টক্সিন বের করে দিতে সাহায্য করে গুড়। ফলে লিভার সুস্থ থাকে।

সর্দি কাশি জ্বর – জ্বরের মতো নানান সমস্যা থেকে মুক্তি দিতে পারে গুড়। সর্দি কাশি দূর করতে দারুণ সাহায্য করে। গরম জলে সামান্য গুড় মিশিয়ে খেলে খুবই উপকার হয়। বা চায়ের সঙ্গে চিনির বদলে গুড় মিশিয়ে খাওয়া যায়।

রক্ত – রক্ত পরিষ্কার রাখতে গুড় খুব ভালো। নিয়মিত নির্দিষ্ট পরিমাণ গুড় খেলে শরীর সুস্থ থাকে।

হিমোগ্লোবিন – রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়াতে সাহায্য করে গুড়। তাই প্রতিদিনই সামান্য গুড় খাওয়া যেতে পারে। রক্তের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে গুড়। এর মধ্যে জিঙ্ক জাতীয় নানান উপাদান আছে এই উপাদানগুলোই প্রতিরোধ শক্তি গড়ে তোলে।

শরীরের বিভিন্ন ক্রিয়ায় – অপ্রয়োজনীয় উপাদানগুলো শরীর থেকে বের করে শরীর সুস্থ ও সতেজ রাখে গুড়। ফুসফুস, শ্বাসনালী,পাকস্থলি, বৃক্ক, খাদ্যনালী থেকে শুরু করে দেহের গোটা ব্যাপারটাই সুস্থ রাখতে গুড় খুবই উপকারী।

ঋতুর সমস্যা – ঋতুকালীন সমস্যা সমাধানেও  গুড় উপকার করে। বিশেষ করে হাতে পায়ে টান ধরা থেকে মুক্তি দিতে পারে গুড়ের নিয়মিত সেবন।

অ্যানিমিয়া – অ্যানিমিয়া কমাতে গুড় ভালো। রক্তকণিকার সংখ্যা বাড়াতে ও ঠিক রাখতে গুড় উপকারী। বিশেষত গর্ভবতী মহিলাদের জন্য এর জুড়ি মেলা ভার।

পেট ঠান্ডা – পেট ঠান্ডা রাখে গুড়। গুড় খেলে শরীর স্বাভাবিক ভাবেই ঠান্ডা থাকে। এটি পাকস্থলিকে ঠান্ডা রাখতে সাহায্য করে। গুড়ের সঙ্গে বরফ মিশিয়ে খেলা খুবই ভালো।

রক্তচাপ – রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে গুড়। গুড়ের মধ্যে সোডিয়াম আর পটাশিয়াম থাকে। এই সব উপাদান শরীরে অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। ফলে রক্তের চাপ নিয়ন্ত্রণে থাকে।

শ্বাসযন্ত্রের সমস্যা – শ্বাসযন্ত্রের সমস্যা দূর করতে গুড় খওয়া যেতে পারে। নিয়মিত গুড় খেলে টানের সমস্যা, ব্রঙ্কাইটিস ইত্যাদি দূর হয়।

জয়েন্ট পেন – জয়েন্ট পেন থেকে মুক্তি পেতেও গুড়ের সাহায্য নেওয়া যেতে পারে। সুখদা হাসপাতালের ডাঃ মনোজ কে আহুজা বলেন, এই সমস্যায় যাঁরা ভুগছেন তাঁরা নিয়মিত গুড় খেতে পারেন। এমন কি এক গ্লাস দুধের সঙ্গে গুড় মিশিয়ে রোজ খেলে হাড় শক্ত হয়। এতে আর্থারাইসের সমস্যা দূর হয়।

ওজন নিয়ন্ত্রণ – এ ক্ষেত্রেও দারুণ উপকারী গুড়। এতে পটাশিয়াম আছে, যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। মেটাবলিজম বাড়াতে আর পেশির গঠনে সাহায্য করে। দিল্লির নিউট্রিশনিস্ট আনসুল জাইভারত বলেন, এই খনিজ শরীরে জলের মাত্রা নিয়ন্ত্রণ করে। ফলে ওজন নিয়ন্ত্রিত হয়। তাই রোজের খাবারে গুড় রাখা যেতেই পারে।

এনার্জি – এনার্জি বাড়াতে সাহায্য করে গুড়। এর মধ্যের নানান খনিজ উপাদানগুলো শরীর সতেজ ও সুস্থ করে। রক্ত পরিষ্কার রাখে। ফলে স্বাভাবিক ভাবেই শরীর তরতাজা থাকে ও এনার্জি বেশি থাকে।

উল্লেখ্য গুড়ে কিন্তু ক্যালোরির পরিমাণ বেশি থাকে। এক গ্রাম গুড়ে থাকে চার কিলো ক্যালোরি।

তাই এ বার থেকে মন খুলে গুড় আর গুড়ের তৈরি জিনিস খান আর সুস্থ থাকুন।

ROOT

করোনার ৩ নতুন উপসর্গ হচ্ছে সর্দি, বমিভাব আর ডায়রিয়া

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) করোনাভা্রাসের নতুন তিনটি উপসর্গ চিহিৃত করেছে। নতুন ৩ উপসর্গ হচ্ছে সর্দি, বমিভাব আর ...
Read More

করোনায় শিশুরোগ বিশেষজ্ঞ ডা. আসাদুজ্জামানের মৃত্যু

করোনায় আক্রান্ত হয়ে মহাখালীর জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. আসাদুজ্জামান মারা গেছেন। ...
Read More

করোনা উপসর্গ নিয়ে যুবকের মৃত্যু

গাজীপুরের শ্রীপুরে করোনা উপসর্গ নিয়ে ফিরোজ আল-মামুন (৪০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। ফিরোজ উপজেলার মাওনা ইউনিয়নের মাওনা গ্রামের মৃত ...
Read More

অতিরিক্ত অর্থে মিলছে অক্সিজেন

রাজশাহীতে প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। আর এর চাইতেও বেশি আছে করোনা উপসর্গ নিয়ে নতুন রোগীর সংখ্যা। এ ধরনের ...
Read More

উপসর্গে ওসমানী মেডিকেলের অধ্যাপক ডা. গোপাল শংকরের মৃত্যু

সিলেটের এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. গোপাল শংকর দে করোনাভাইরাসের ...
Read More

চীনের ভ্যাকসিনের ট্রায়াল হতে পারে বাংলাদেশে

করোনাভাইরাস নির্মূলে চীন আবিষ্কৃত সম্ভাব্য ভ্যাকসিনের ট্রায়াল বাংলাদেশে হতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। ...
Read More

ক‌রোনায় কেন্দ্রীয় ব্যাংকের উপদেষ্টার মৃত্যু

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে বাংলাদেশ ব্যাংকের চেঞ্জ ম্যানেজমেন্ট উপদেষ্টা আল্লাহ মালিক কাজেমী মারা গেছেন। শুক্রবার (২৬ জুন) বিকেলে এভার কেয়ার ...
Read More

রাজশাহীতে করোনা উপসর্গ নিয়ে দু’জনের মৃত্যু,

প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে রাজশাহীতে মারা গেছেন একজন। আরেকজনের মৃত্যু হয়েছে করোনার উপসর্গ নিয়ে। চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার সকালে রাজশাহী মেডিকেল ...
Read More

করোনায় মার্কেন্টাইল ব্যাংকের ভাইস চেয়ারম্যানের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন বেসরকারি মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তা পরিচালক ও ভাইস চেয়ারম্যান মোহাম্মদ সেলিম (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি ...
Read More
%d bloggers like this: