জ্বর, সর্দি, কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্টে দেশের সাতজন মারা গেছেন — ভালো থাকুন

জ্বর, সর্দি, কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্টে দেশের সাতজন মারা গেছেন

করোনার উপসর্গ জ্বর, সর্দি, কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্টে দেশের বিভিন্ন স্থানে আরও সাতজন মারা গেছেন। শনিবার ও রোববার তাদের মৃত্যু হয়েছে। আইসোলেশনে আছেন সাতজন। ইতোমধ্যে মারা গেছেন এবং উপসর্গ আছে এমন ব্যক্তিদের মধ্যে ৩৬ জনের নমুনা পরীক্ষার জন্য সংগ্রহ করা হয়েছে। এ ছাড়া ২৭ বাড়ি ও দুই এলাকা লকডাউন করা হয়েছে। ৩০ মার্চ থেকে গতকাল পর্যন্ত করোনা উপসর্গে মৃত্যু হলো ৫৭ জনের।

এদিকে কুমিল্লার দাউদকান্দিতে লকডাউনে থাকা কৃষক আলেক খানের (৫৫) মৃত্যু হয়েছে। গলাব্যথা, শ্বাসকষ্ট ও জ্বর নিয়ে রোববার ভোরে উপজেলার মারুফা ইউনিয়নের একটি গ্রামে তিনি মারা যান। ওই ব্যক্তি করোনায় আক্রান্ত সন্দেহে শনিবার রাতে সাতটি পরিবারকে লকডাউন ঘোষণা করে উপজেলা প্রশাসন। ইউএনও কামরুল ইসলাম খান জানান, মৃত ব্যক্তির নমুনা পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে।

গাইবান্ধার গোবিন্দগঞ্জের গুমানীগঞ্জ ইউনিয়নে সোনাচরণ দাশ (৭০) নামে এক ব্যক্তি রোববার নিজ বাড়িতে মারা যান। বিনা চিকিৎসায় তার মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। স্থানীয় ইউপি সদস্য হারেজুল ইসলাম জানান, এ বিষয়ে স্থানীয় হাসপাতাল ও প্রশাসনের সঙ্গে যোগাযোগ করা হলেও সাড়া মেলেনি।

মাদারীপুরের কালকিনিতে জ্বর-গলাব্যথা নিয়ে আবদুস সালাম ফকির (৪৮) নামে একজনের মৃত্যু হয়েছে। রোববার ভোরে উপজেলার কয়ারিয়া ইউনিয়নের একটি গ্রামে তিনি মারা যান।

পাবনার ঈশ্বরদীর বেসরকারি প্রতিষ্ঠান লাইট হাউসের কো-অর্ডিনেটর সুমন হোসেন সর্দি-কাশি-গলাব্যথায় গত শনিবার মারা গেছেন। এ ছাড়া উপজেলার রূপপুর গ্রামে দুই ব্যক্তির জ্বর ও গলাব্যথায় আক্রান্ত হওয়ার খবরে তাদের বাড়ি লকডাউন করা হয়েছে।

শনিবার রাতে নেত্রকোনার পূর্বধলার হোগলা ইউনিয়নে রকিব মিয়ার স্ত্রী নুরুন্নাহার (৪৫) মারা গেছেন। তিনি উচ্চ রক্তচাপ, ডায়রিয়া ও শ্বাসকষ্টে ভুগছিলেন। তার নমুনা সংগ্রহ করা হয়েছে।

নারায়ণগঞ্জের সোনারগাঁর কাঁচপুরে গতকাল জ্বর-সর্দিতে ৭৫ বয়সী জিল্লুর রহমান মারা গেছেন। তার নমুনা সংগ্রহ করা হয়েছে। আড়াইহাজার উপজেলার হাইজাদী ইউনিয়নের নারান্দি গ্রামে আবদুল বাতেন নামে এক ব্যক্তি গতকাল মারা যান। মৃত ব্যক্তিসহ তিনজনের নমুনা সংগ্রহ করা হয়েছে।

চট্টগ্রামে বাবার পর ছেলে আক্রান্ত: চট্টগ্রামে আরও একজনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে এখানে রোগীর সংখ্যা দাঁড়াল দু’জনে। রোববার বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) নমুনা পরীক্ষায় এই ফল পাওয়া যায়।

রোববার রাতে বিষয়টি সমকালকে জানান স্বাধীনতা চিকিৎসক পরিষদের করোনাবিষয়ক সেলের বিভাগীয় সমন্বয়ক ডা. আ ম ম মিনহাজুর রহমান। বর্তমানে তিনি হোম কোয়ারেন্টাইনে আছেন।

এদিকে, সবার জন্য ত্রাণ নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। রোববার সার্কিট হাউসে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় তিনি এ আহ্বান জানান।

আইসোলেশন, নমুনা সংগ্রহ, কোয়ারেন্টাইন ও জরিমানা: বগুড়ায় রোববার আরও চার ব্যক্তিকে আইসোলেশনে নেওয়া হয়েছে। তারা হলেন রংপুরের পীরগঞ্জ উপজেলার এক নারী (৪৫), বগুড়ার দুপচাচিয়ার এক যুবক এবং আদমদীঘির মধ্যবয়সী ব্যক্তি ও এক যুবক। সিলেট নগরীর শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের আইসোলেশনে আছেন মৌলভীবাজারের চারজন। সর্বশেষ রোববার কুলাউড়া থেকে আসা দুই রোগীকে এ হাসপাতালে ভর্তি করা হয়। ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক সাইফুর রহমান বলেন, নিউমোনিয়ায় আক্রান্ত একজনকে শনিবার রাতে হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে নেওয়া হয়েছে এবং তার নমুনা ঢাকায় পাঠানো হয়েছে।

এদিকে, কিশোরগঞ্জের সিভিল সার্জন মুজিবুর রহমান জানান, গত ২৪ ঘণ্টায় পাঁচজনের নমুনা সংগ্রহ করা হয়েছে। প্রথম দফায় পাঠানো ছয়জনের নমুনায় ভাইরাস পাওয়া যায়নি। গতকাল ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে রিকশাচালকের (৪৫) নমুনা সংগ্রহ করা হয়েছে। সেইসঙ্গে বাড়িটিকে লকডাউন করা হয়। এদিকে, রোববার ভর্তি হওয়া নারীসহ আগে আইসোলেশনে থাকা তিনজন এবং আক্রান্তের সংস্পর্শে আসার কারণে কোয়ারেন্টাইনে থাকা বগুড়া শজিমেক হাসপাতালের চিকিৎসকসহ পাঁচজনের নমুনা সংগ্রহ করা হয়েছে। বগুড়ার আদমদীঘিতে আক্রান্ত সন্দেহে তিন ব্যক্তির মধ্যে দু’জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। ফরিদপুরের সিভিল সার্জন ছিদ্দীকুর রহমান বলেন, ফরিদুপুরের আট উপজেলা স্বাস্থ্য কমপ্লেপের মধ্যে পাঁচটিতে নমুনা সংগ্রহের কাজ শুরু হয়েছে। ইতোমধ্যে ১০টি নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হয়েছে।

চট্টগ্রামের পটিয়ায় এক ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয়েছে। বগুড়ায় করোনা আক্রান্ত রংপুরের সেই ব্যক্তির সংস্পর্শে আসা ব্যক্তিদের খুঁজছে প্রশাসন। তাদের মধ্যে এক রিকশাভ্যান চালকের সন্ধান করা হচ্ছে। এরই মধ্যে ওই রোগীর সংস্পর্শে আসা তার স্ত্রীকে আইসোলেশন ইউনিটের কিছুটা দূরে রাখা হয়েছে। শেরপুরের ঝিনাইগাতীতে এক কিশোরের নমুনা সংগ্রহ করা হয়েছে।

এদিকে, নিয়ম না মানায় কিশোরগঞ্জ সদর উপজেলার বড়পুল এলাকায় পাঁচ বাসচালক ও এক মাইক্রোচালককে মোট ৫৩ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। এ জেলায় দু’দিনে ৪০৯ জনকে ছয় লাখ ১৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। চাঁদপুর থেকে পাবনার চাটমোহরে ফেরা ২২ শ্রমিককে নিয়ে আতঙ্ক সৃষ্টি হয়েছে। তাদের কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে। করোনা সন্দেহে বরিশাল শেবাচিম হাসপাতালে আরও আটজনকে ভর্তি করা হয়েছে। মৌলভীবাজারে একদিনে হোম কোয়ারেন্টাইনের সংখ্যা বাড়ল ২০০। গাইবান্ধায় কোয়ারেন্টাইন মুক্ত হয়েছেন পাঁচজন। চট্টগ্রামের পটিয়ায় আক্রান্ত সন্দেহে চট্টগ্রাম মেডিকেলে ভর্তি হওয়া রোগী পালিয়ে গেছেন।

আরও লকডাউন: রোববার মানিকগঞ্জের সিংগাইরে তাবলিগ জামাতের মুসল্লি এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেপের নারী সহকারী স্বাস্থ্য পরিদর্শকের করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। ওই নারী ঢাকার মিরপুরের টোলারবাগে থাকেন। তিনি কুয়েত মৈত্রী হাসপাতালে আইসোলেশনে আছেন। এ ঘটনায় সিংগাইর পৌর এলাকা লকডাউন করা হয়েছে। ঢাকার কেরানীগঞ্জে এক ব্যবসায়ীর (৭০) আক্রান্তের খবরে জিনজিরা মডেল টাউন লকডাউন করা হয়েছে। বগুড়ার শাজাহানপুরের চককানপাড়া এলাকায় চারটি বাড়ি লকডাউন করা হয়েছে গতকাল। চট্টগ্রামে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার ঘটনায় লকডাউন করা হয়েছে ১৩টি বাড়ি। একজনের ভুলে শত পরিবার এখন ভোগান্তির শিকার হচ্ছে। বিদেশ থেকে চট্টগ্রামে এলেও চিকিৎসকদের কাছে তথ্য গোপন রেখেছিলেন ওই ব্যক্তি। এদিকে, নারায়ণগঞ্জে ১১ জন আক্রান্তের মধ্যে দু’জনের মৃত্যু হওয়ায় জেলাজুড়ে আতঙ্ক বিরাজ করছে।

ROOT

করোনার ৩ নতুন উপসর্গ হচ্ছে সর্দি, বমিভাব আর ডায়রিয়া

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) করোনাভা্রাসের নতুন তিনটি উপসর্গ চিহিৃত করেছে। নতুন ৩ উপসর্গ হচ্ছে সর্দি, বমিভাব আর ...
Read More

করোনায় শিশুরোগ বিশেষজ্ঞ ডা. আসাদুজ্জামানের মৃত্যু

করোনায় আক্রান্ত হয়ে মহাখালীর জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. আসাদুজ্জামান মারা গেছেন। ...
Read More

করোনা উপসর্গ নিয়ে যুবকের মৃত্যু

গাজীপুরের শ্রীপুরে করোনা উপসর্গ নিয়ে ফিরোজ আল-মামুন (৪০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। ফিরোজ উপজেলার মাওনা ইউনিয়নের মাওনা গ্রামের মৃত ...
Read More

অতিরিক্ত অর্থে মিলছে অক্সিজেন

রাজশাহীতে প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। আর এর চাইতেও বেশি আছে করোনা উপসর্গ নিয়ে নতুন রোগীর সংখ্যা। এ ধরনের ...
Read More

উপসর্গে ওসমানী মেডিকেলের অধ্যাপক ডা. গোপাল শংকরের মৃত্যু

সিলেটের এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. গোপাল শংকর দে করোনাভাইরাসের ...
Read More

চীনের ভ্যাকসিনের ট্রায়াল হতে পারে বাংলাদেশে

করোনাভাইরাস নির্মূলে চীন আবিষ্কৃত সম্ভাব্য ভ্যাকসিনের ট্রায়াল বাংলাদেশে হতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। ...
Read More

ক‌রোনায় কেন্দ্রীয় ব্যাংকের উপদেষ্টার মৃত্যু

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে বাংলাদেশ ব্যাংকের চেঞ্জ ম্যানেজমেন্ট উপদেষ্টা আল্লাহ মালিক কাজেমী মারা গেছেন। শুক্রবার (২৬ জুন) বিকেলে এভার কেয়ার ...
Read More

রাজশাহীতে করোনা উপসর্গ নিয়ে দু’জনের মৃত্যু,

প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে রাজশাহীতে মারা গেছেন একজন। আরেকজনের মৃত্যু হয়েছে করোনার উপসর্গ নিয়ে। চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার সকালে রাজশাহী মেডিকেল ...
Read More

করোনায় মার্কেন্টাইল ব্যাংকের ভাইস চেয়ারম্যানের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন বেসরকারি মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তা পরিচালক ও ভাইস চেয়ারম্যান মোহাম্মদ সেলিম (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি ...
Read More
%d bloggers like this: