ভারতে করোনা আক্রান্তের সংখ্যা চিনকে ছাড়াবে

লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে এবার আক্রান্তের বিচারে চিনকেও ছাড়িয়ে যেতে চলেছে ভারত। পরিসংখ্যান বলছে দেশে মৃত্যু মিছিল থামছে না। ফের গত ২৪ ঘন্টায় শতাধিক করোনা মৃত্যু হয়েছে দেশে। স্বাস্থ্য মন্ত্রকের খবর অনুযায়ী গত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ১৩৪ জনের।

নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৭২২ জন। বুধবারের মৃত্যু ধরে দেশে মোট মৃত্যু সংখ্যা বেড়ে দাঁড়াল ২৫৪৯ জন। এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৭৮ হাজার ৩ জন। এরমধ্যে ২৬ হাজার ২৩৫ জন সুস্থ হয়ে উঠেছেন বলে জানা গিয়েছে। যে হারে দেশে লাফিয়ে লাফিয়ে আক্রান্তের সংখ্যা বাড়ছে তাতে চিন্তায় রয়েছে সমগ্র দেশবাসী।

লকডাউন করেও সম্পূর্ণ আয়ত্বে নেই পরিস্থিতি। আক্রান্তের বিচারে চিনের ঠিক নীচেই রয়েছে ভারত। চিনে মোট আক্রান্ত যেখানে ৮২ হাজার ৯২৯ জন। সেখানে ভারতে পেরিয়ে গেল ৭৮ হাজারের গণ্ডি। দেশের মধ্যে করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার সর্বাধিক রয়েছে মহারাষ্ট্রে। এরপরেই রয়েছে গুজরাত। গত দুদিনে ১০ শতাংশ হারে বেড়েছে আক্রান্তের সংখ্যা।

এই সপ্তাহে অর্থাৎ সোমবার সকাল থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ১৬ শতাংশ বেড়েছে আক্রান্তের সংখ্যা। ১১দিনে কার্যত দ্বিগুণ হয়ে গিয়েছে এদেশে আক্রান্তের সংখ্যা। ফলে যে হারে ভারত এগোচ্ছে শুক্রবারের মধ্যে চিনকে আক্রান্তের হারে ছুঁয়ে যাবে ভারত। তবে এপ্রিলের শুরুর দিকে চারদিনে দ্বিগুণ হচ্ছিল আক্রান্তের সংখ্যা। সেই দিকে নজর রাখলে দেখা যাবে আক্রান্ত হওয়ার গতি বেশ কিছুটা কমেছে।

বলা হচ্ছে আগামী মঙ্গলবার অর্থাৎ ১৯শে মের মধ্যে আক্রান্তের সংখ্যা লক্ষাধিক ছাড়াবে। তৃতীয় দফার লকডাউন শেষ হওয়ার দুদিনের মধ্যে এই পরিস্থিতি হবে দেশের। গত সাত দিনে তামিলনাড়ু, মহারাষ্ট্র ও পশ্চিমবঙ্গে রেকর্ড সংখ্যক আক্রান্ত দেখা গিয়েছে। নতুন করে আক্রান্তের হার এই তিনটি রাজ্যে ৭৯ শতাংশ।

ROOT

%d bloggers like this: