ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে শনিবার

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এলাকায় শনিবার ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন কার্যক্রমে ১ হাজার ৪৯৯টি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। সেখানে ৪ লাখ ৭৫ হাজার ৫৪৬ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

ডিএনসিসির পক্ষ থেকে জানানো হয়, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৫টি অঞ্চলের আওতাধীন ৩৬টি ওয়ার্ডে জাতীয় ভিটামিন এ’ প্লাস ক্যাম্পেইন (২য় রাউন্ড) পরিচালনা করার প্রায় দেড় হাজার কেন্দ্রের মধ্যে স্থায়ী কেন্দ্র ৪৯টি। ২ হাজার ৯৯৮ জন স্বাস্থ্যকর্মীর মাধ্যমে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভিটামিন ‘এ’ (আই. ইউ) ক্যাপসুল খাওয়ানো হবে।

সেখানে ৬ থেকে ১১ মাস বয়সী সব শিশুদের ১টি করে নীল রঙ্গের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী সব শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন (আই.ইউ) ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ডিএনসিসি এলাকায় ২য় রাউন্ডে ৬ থেকে ১১ মাস বয়সের ৬৮ হাজার ৭৬৯ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সের ৪ লাখ ৬ হাজার ৭৭৭ শিশুকে ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে।

এছাড়া স্বাস্থ্যকর্মীরা সঠিকভাবে কাজ করছে কি-না তা দেখার জন্য থাকবেন প্রথম সারির সুপারভাইজার ১৮৩ জন। দ্বিতীয় সারির সুপারভাইজার থাকবেন ১০৩ জন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) নগর ভবনে আয়োজিত সেমিনারে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জাকির হাসান জানিয়েছেন, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের দিন সকাল থেকে মাইকিং করা হবে। এছাড়া মসজিদের ইমামকে চিঠি দেয়া হয়েছে, বিষয়টি সম্পর্কে জনসাধারণকে জানানোর জন্য।

ROOT

%d bloggers like this: