ভ্যাকসিন বিনামূল্যে বিতরণের আহ্বান জানিয়েছেন বিশ্বনেতারা

মহামারি করোনায় বিশ্বে মৃতের সংখ্যা এখন ৩ লাখের বেশি। আক্রান্ত হয়েছেন ৪৫ লাখ মানুষ। এই ভাইরাসের কোনো প্রতিষেধক এখনো তৈরি হয়নি। শতাধিক সম্ভাব্য ভ্যাকসিন তৈরির কাজ চলছে বিশ্বজুড়ে। এই ভ্যাকসিন হাতে আসলে বিশ্বজুড়ে তা বিনামূল্যে বিতরণের আহ্বান জানিয়েছেন সাবেক ও বর্তমান বিশ্বনেতারা।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ বিশ্বের ১৪০ জনেরও বেশি সাবেক ও বর্তমান রাষ্ট্রনেতার স্বাক্ষরিত এক চিঠিতে বৃহস্পতিবার এ আহ্বান জানানো হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

করোনার ভ্যাকসিন এলে তার প্রথম চালান যুক্তরাষ্ট্রের জন্য সংরক্ষণ করা হবে বলে ফ্রান্সের ফার্মাসিউটিক্যালস জায়ান্ট কোম্পানি সানোফির জানানোর পর বিশ্বজুড়ে যে তীব্র সমালোচনা শুরু হয়েছে তার মধ্যেই সাবেক ও বর্তমান এই বিশ্বনেতারা এমন আহ্বান জানালেন।

সাবেক ও বর্তমান এই বিশ্বনেতাদের আহ্বান, করোনার ভ্যাকসিন যদি আবিষ্কৃত হয় তাহলে সেই ভ্যাকসিন কারো নামে প্যাটেন্ট থাকা উচিত নয়। যদি সেই ভ্যাকসিন বিশ্বের সকল দেশের মধ্যে ভাগাভাগি করা না হয় তাহলে হয়তো কোনো ভ্যাকসিনই এই বিশ্ব থেকে করোনাভাইরাসকে বিতাড়িত করতে পারবে না।

চিঠিতে বলা হচ্ছে, ‘যখনই একটি নিরাপদ ও কার্যকরী ভ্যাকসিন পাওয়া যাবে তখনই তা দ্রুত ও বেশি পরিমাণে উৎপাদন করে বিশ্বজুড়ে তা ছড়িয়ে দেওয়ার জন্য সরকার ও আন্তর্জাতিক অংশীদারদের ঐক্যবদ্ধ হতে হবে। এছাড়া বিনামূল্যে সব দেশের সবার জন্য এটা সহজলভ্য করতে হবে।’

তাতে স্বাক্ষরকারীদের মধ্যে আরও রয়েছেন, যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন, নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক, স্পেনের সাবেক প্রধানমন্ত্রী ফিলিপ গঞ্জালেস, পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট শওকত আজিজ, নেদারল্যান্ডসের সাবেক প্রেসিডেন্ট জান পিটার বালকেনেন্দে।

এছাড়া রয়েছেন নোবেল জয়ী লাইবেরিয়ার সাবেক প্রেসিডেন্ট এলেন জনসন সার্লিফ ও কলোম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট হুয়ান মানুয়েল সান্তোস। এছাড়া পোল্যান্ডের সাবেক প্রেসিডেন্ট আলেকজান্ডার কাওয়াসনিয়স্কি, আয়ারল্যান্ডের সাবেক প্রেসিডেন্ট ম্যারি ম্যাকঅ্যালিসেসহ আরও শতাধিক নেতা এতে স্বাক্ষর করেছেন।

ROOT

%d bloggers like this: