স্মৃতিভ্রংশের লক্ষণগুলি জেনে নিন — ভালো থাকুন

স্মৃতিভ্রংশের লক্ষণগুলি জেনে নিন

বিভিন্ন কারণে আমাদের মধ্যে স্মৃতিভ্রংশ দেখা দেয়। যেকোনও বয়সেই এই অসুখদেখা দিতে পারে। কিন্তু কীভাবে বুঝবেন যে আপনার মধ্যে স্মৃতিভ্রংশ দেখা দিচ্ছে? জেনে নিন লক্ষণগুলি-

১) কোনও কিছু মনে না করতে পারা স্মৃতিভ্রংশের লক্ষণ। খুব কম সময়ের মধ্যেই কোনও কিছু ভুলে গেলে তা আরও প্রকট হতে পারে। খেয়াল রাখবেন, খুব পুরনো কোনও কিছু নয়, এমনকী ব্রেকফাস্টে কী খেয়েছেন, তাও যদি মনে করতে না পারেন, তাহলে বুঝতে হবে আপনি স্মৃতিভ্রংশ রোগে আক্রান্ত।

২) স্মৃতিভ্রংশের আর একটি লক্ষণ হল, অনেক সময়েই আমরা কোনও একটি শব্দ বা কথা মনে করতে পারি না, কিংবা কোনও কিছু বোঝাতে গিয়ে সঠিক শব্দটি কিছুতেই মনে করতে পারি না। এমন হলে বুঝতে হবে আপনার স্মৃতিশক্তি দুর্বল হয়ে গিয়েছে।

৩) হঠাত্‌ হঠাত্‌ মুড বদলে যাওয়াও স্মৃতিভ্রংশের অন্যতম লক্ষণ। হঠাত্‌ যদি কোনও ব্যক্তি হতাশা হয়ে পড়েন, তাহলে বুঝতে হবে সেই ব্যক্তি স্মৃতিভ্রংশে আক্রান্ত।

৪) পছন্দের বিষয়, পছন্দের জিনিস, খেলা, মজায় আগ্রহ হারিয়ে ফেলা, বন্ধু কিংবা পরিবারের লোকেদের সঙ্গে সময় কাটানোয় অনিচ্ছা বোধ করলে বুঝতে হবে সেই ব্যক্তির মধ্যে স্মৃতিভ্রংশ গ্রাস করেছে।

৫) স্মৃতিভ্রংশে আক্রান্ত ব্যক্তি খুব সহজ এবং সাধারণ কাজও শেষ করতে অনেক সময় নেন। যেমন পরিবারের কোনও কাজ কিংবা রুটিং মেনে চলা।

৬) এই রোগে আক্রান্ত ব্যক্তিরা বেশিরভাগ সময়েই কনফিউশনে ভোগেন। যেমন, কোনও কিছু মনে করা, কিছু বিচার বিবেচনা করার সময়ে কনফিউশন দেখা দেয়।

৭) স্মৃতিভ্রংশে আক্রান্ত ব্যক্তি একই কাজ বারবার করতে থাকেন। কারণ তাঁর মনেই থাকেন না, যে তিনি সেই কাজটি আগেই করে ফেলেছেন।

আপনার কিংবা আপনার প্রিয়জনের মধ্যে যদি আপনি এই লক্ষণগুলি দেখতে পান, তাহলে অবশ্যই তত্‌ক্ষণাত্‌ চিকিত্‌সকের সঙ্গে পরামর্শ করুন।

 

ডিমেনশিয়া অর্থাৎ স্মৃতি হারিয়ে যাওয়া বয়স্কদের মধ্যে দেখা গেলেও সমস্যাটি এখন মধ্যবয়স্কদের মাঝেও দেখা যায়। খুব কম হলেও অল্পবয়সীরাও আশঙ্কার বাইরে নন। স্মৃতিভ্রংশ হওয়া এমন এক রোগ যা জীবনকে ধ্বংসের মুখে ফেলতে পারে। ডিমেনশিয়ার কারণে অতীতের স্মৃতিই শুধু মুছে যায় না, অনেকের চোখে বিরক্তির পাত্র হিসেবেও গণ্য হতে পারেন। নিরব এই রোগ প্রিয় মানুষকেও দূরে সরিয়ে দেয়।

মূলত ডিমেনশিয়া মস্তিস্কের নিউরন নষ্ট করে ফেলে। বয়সের সাথে সাথে স্বাভাবিকভাবেই শরীরের সব কিছুতেই ক্ষয় দেখা দেয়। মস্তিষ্কও এর বাইরে নয়। তবে ডিমেনশিয়া মস্তিষ্কের এই ক্ষয় প্রক্রিয়া আরও বাড়িয়ে দেয়। কাজেই স্মৃতিভ্রংশ হওয়া প্রতিরোধে এখন থেকেই সচেতন হওয়া দরকার। সহজ কিছু নিয়ম মেনেই কিন্তু স্মৃতি হারিয়ে যাওয়া ঠেকাতে পারেন।

১. ডিমেনশিয়া থেকে রক্ষা পেতে ধূমপান ত্যাগ করুন। ধূমপান মস্তিষ্কের পেশি  দুর্বল করে দেয়। অতিরিক্ত ধূমপানের কারণে মস্তিষ্কের টিস্যু ক্ষতিগ্রস্ত হয়ে স্মৃতিভ্রষ্টের দিকে নিয়ে যায়। এছাড়াও মস্তিষ্কে আরও ভয়াবহ সমস্যার সৃষ্টি করতে পারে সিগারেট। শুধু সিগারেটই নয়, সব ধরনের তামাক ও তামাকজাত পণ্যই ডিমেনশিয়ার ঝুঁকি অনেক বাড়িয়ে দেয়।

২. রক্তচাপের সমস্যা যাদের রয়েছে, ঝুঁকির মধ্যে আছেন তারাও। স্মৃতিভ্রংশের সমস্যা এড়াতে তাই রক্তচাপ নিয়ন্ত্রণের চেষ্টা করুন। এজন্যে নিয়ম মেনে চলুন। রক্তচাপ নিয়ন্ত্রণে বিশেষ খাদ্য তালিকা অনুসরণ করুন। শৃঙ্খলা মেনে চললে শরীর ও মন দুইই রোগমুক্ত ও সতেজ থাকে।

 

৩. মনকে অলস হতে দেবেন না। অলস মস্তিষ্ক ডিমেনশিয়ার আশঙ্কা বাড়িয়ে দেয়। মনকে তাই সতেজ রাখুন। অবসর সময়েও নিজেকে ব্যস্ত রাখুন। বর্তমানে স্মার্ট ফোনের কল্যাণে বিশ্রামের সময়েও অবসর মেলে না। গেমস কিংবা ফেসবুক ব্রাউজিংয়ের বিরুদ্ধে হাজার যুক্তি থাকলেও এটা বলতেই হবে, মস্তিষ্ককে কাজে রাখতে এসবের ব্যবহার আমাদের কিন্তু বেশ উপকারেই লাগে।

৪. শুধু মনকে কাজে লাগালেই চলবে না, মস্তিষ্ককে প্রশিক্ষণের জন্যে শারীরিক ব্যায়ামেরও প্রয়োজন আছে। স্মৃতিভ্রংশ হওয়া এড়াতে প্রতিদিন ব্যায়াম ও যোগব্যায়াম দারুণ উপকারী। এরফলে স্মৃতিভ্রংশের আশঙ্কা অনেকাংশে কমে যায়।

৫. মস্তিস্ককে যদি হার্ড ডিস্ক হিসেবে ধরি তবে মস্তিষ্কের কোটি কোটি সেলকে কাজে লাগাতে হলে আমাদের জ্ঞান অর্জনের বিকল্প নেই। নতুন অভিজ্ঞতা ও স্মৃতি তো আছেই, নিয়মিত জ্ঞানার্জন মস্তিষ্ককে উজ্জীবিত রাখে। তাই অবসর সময়েও জ্ঞান অর্জনের চেষ্টা করুন।

ROOT

করোনার ৩ নতুন উপসর্গ হচ্ছে সর্দি, বমিভাব আর ডায়রিয়া

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) করোনাভা্রাসের নতুন তিনটি উপসর্গ চিহিৃত করেছে। নতুন ৩ উপসর্গ হচ্ছে সর্দি, বমিভাব আর ...
Read More

করোনায় শিশুরোগ বিশেষজ্ঞ ডা. আসাদুজ্জামানের মৃত্যু

করোনায় আক্রান্ত হয়ে মহাখালীর জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. আসাদুজ্জামান মারা গেছেন। ...
Read More

করোনা উপসর্গ নিয়ে যুবকের মৃত্যু

গাজীপুরের শ্রীপুরে করোনা উপসর্গ নিয়ে ফিরোজ আল-মামুন (৪০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। ফিরোজ উপজেলার মাওনা ইউনিয়নের মাওনা গ্রামের মৃত ...
Read More

অতিরিক্ত অর্থে মিলছে অক্সিজেন

রাজশাহীতে প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। আর এর চাইতেও বেশি আছে করোনা উপসর্গ নিয়ে নতুন রোগীর সংখ্যা। এ ধরনের ...
Read More

উপসর্গে ওসমানী মেডিকেলের অধ্যাপক ডা. গোপাল শংকরের মৃত্যু

সিলেটের এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. গোপাল শংকর দে করোনাভাইরাসের ...
Read More

চীনের ভ্যাকসিনের ট্রায়াল হতে পারে বাংলাদেশে

করোনাভাইরাস নির্মূলে চীন আবিষ্কৃত সম্ভাব্য ভ্যাকসিনের ট্রায়াল বাংলাদেশে হতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। ...
Read More

ক‌রোনায় কেন্দ্রীয় ব্যাংকের উপদেষ্টার মৃত্যু

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে বাংলাদেশ ব্যাংকের চেঞ্জ ম্যানেজমেন্ট উপদেষ্টা আল্লাহ মালিক কাজেমী মারা গেছেন। শুক্রবার (২৬ জুন) বিকেলে এভার কেয়ার ...
Read More

রাজশাহীতে করোনা উপসর্গ নিয়ে দু’জনের মৃত্যু,

প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে রাজশাহীতে মারা গেছেন একজন। আরেকজনের মৃত্যু হয়েছে করোনার উপসর্গ নিয়ে। চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার সকালে রাজশাহী মেডিকেল ...
Read More

করোনায় মার্কেন্টাইল ব্যাংকের ভাইস চেয়ারম্যানের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন বেসরকারি মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তা পরিচালক ও ভাইস চেয়ারম্যান মোহাম্মদ সেলিম (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি ...
Read More
%d bloggers like this: